শিক্ষিকাকে যৌন হয়রানী, প্রতিবাদে না.গঞ্জ মহিলা পরিষদের মানববন্ধন

শেয়ার করুণ

বাংলাদেশ মহিলা পরিষদ নারায়ণগঞ্জ জেলার আন্দোলন উপ-পরিষদের উদ্যোগে ও লিগ্যাল উপ-পরিষদের সহযোগিতায়, রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে যৌন হয়রানির প্রতিবাদে মানববন্ধন করেছে। রবিবার (৪ জুন) বিকাল ৫ টায় নারায়ণগঞ্জের প্রেসক্লাব প্রাঙ্গনে ওই মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে সভাপতিত্ব করেন বাংলাদেশ মহিলা পরিষদ নারায়ণগঞ্জ জেলার সহ-সভাপতি এবং কেন্দ্রীয় প্রশিক্ষণ গবেষণা ও পাঠাগার সম্পাদক রীনা আহমেদ। বক্তব্য প্রদান করেন বাংলাদেশ মহিলা পরিষদ নারায়ণগঞ্জ জেলার সাবেক সভাপতি ও কেন্দ্রীয় সহ -সভাপতি আনজুমান আরা আকসির, সহ-সভাপতি কৃষ্ণা ঘোষ, সাধারণ সম্পাদক এড. হাসিনা পারভীন, লিগ্যাল এইড সম্পাদক সাহানারা বেগম। পরিচালনা করেন আন্দোলন সম্পাদক শোভা সাহা।

বক্তারা বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের এক নারী শিক্ষক একই বিভাগের শিক্ষক প্রফেসর ড. এনামুল হক কর্তৃক যৌন হয়রানী ও অসৌজন্যমূলক আচরণের শিকার হন। অত্যন্ত পরিতাপের বিষয় যে, বিভাগীয় প্রধানের কক্ষে এই ঘটনা ঘটে এবং অন্যান্য শিক্ষকেরাও এ সময় উপস্থিত ছিলেন। একবার নয়, দুই দুইবার এই ঘটনা ঘটে। কিন্তু কোন ব্যবস্থা নেয়া হয়নি। সর্বোচ্চ বিদ্যাপীঠের শিক্ষাগুরুর এই দুর অবস্থা হলে সামাজিক অবক্ষয় কিভাবে রোধ করা যাবে? ছাত্র নামধারী নির্যাতন কারীরা উৎসাহিত হবে এটাই স্বাভাবিক! এমন ঘটনা ঘটতে থাকলে জাতির উন্নয়ন কিভাবে সম্ভব? সামাজিক অবক্ষয় ঠেকাতে হলে এই কালপিঠদের দ্রুত বিচারের আওতায় আনতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী ও যথাযথ কতৃপক্ষের নিকট জোর দাবী বিশেষ আইন করে দ্রুততম সময়ের মধ্যে সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানসহ সর্বক্ষেত্রে নারী নির্যাতনমূলক ঘটনা ঘটলেই দ্রুত বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি কার্যকর করতে হবে।

উল্লেখ্য যে, বাংলাদেশ মহিলা পরিষদ সারা দেশব্যাপী এ কর্মসূচি পালন করছে। নারায়ণগঞ্জ জেলার কর্মসূচিতে জেলা, শহর ও পাড়া কমিটির সদস্যরা অংশগ্রহণ করেন।

নিউজটি শেয়ার করুণ