২২ দিন পর না.গঞ্জের বাজারে ইলিশ: দামও কম ক্রেতাও কম

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

বঙ্গোপসাগর ও দেশের নদ-নদীতে ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে বুধবার রাত থেকে শুরু হয় ইলিশ মাছ ধরা। আর বৃহস্পতিবার থেকে নারায়ণগঞ্জের আড়ৎ ও বাজারে পাওয়া যাচ্ছে ইলিশ মাছ। এতে ক্রেতা-বিক্রেতা উভয়েই খুশি। অন্য দিকে দীর্ঘ ২২ দিনের অলস সময় পার শেষে নিষেধাজ্ঞার শেষ মুহূর্তে আনন্দিত জেলে পল্লী। তাদের আশা ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরবে, বিক্রি করে বিগত সময়ের লোকসান পুষিয়ে লাভবান হবে।

৫ নভেম্বর (বৃহস্পতিবার) ভোর থেকে শহরের মাছের আড়ৎ ও দ্বিগুবাবুর বাজারসহ বিভ্ন্নি বাজারে আসতে শুরু করে ইলিশ। ইলিশের দাম আগের চেয়ে কমেছে বলে দাবি করেন বিক্রেতারা। তবে দ্বিগুবাবুর বাজারে, ২২দিনের বিরতির পর প্রথম দিনে সরবারাহ কম থাকলেও কম-বেশি প্রায় সব বিক্রেতারা কাছে ছিলো ইলিশ মাছ।

দ্বিগুবাবুর বাজারের মাছ বিক্রেতা মো.বাদল লাইভ নারায়ণগঞ্জকে জানান, ২২ দিন পর আমরা ইলিশ বিক্রি করছি। নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর প্রথম দিন হওয়ার কারনে ইলিশের ক্রেতা ততটা নেই। যা আছে তাদর মধ্যে বেশির ভাগ ছোট মাছ ক্রয় করছে। তাছাড়া অনেকে জানেও না যে বাজারে ইলিশ বিক্রি শুরু হয়েছে।

এ বিক্রেতার দাবি আগের তুলোনায় ইলিশের দামও অনেকটা কমেছে। আগে যে ইলিশ ৯০০-১০০০ টাকা বিক্রি করতাম এখন সে ইলিশ ৭০০-৮০০ টাকা বিক্রি করছি। আমদানির বিষয়ে জানতে চাইলে তিনি জানান, মোটামোটি ভালোই বলা যায়। যদিও আজকে সব ব্যবসায়ীরা আসে নাই। আমাদের এইখানে মাছ আসে বরিশাল, ভোলা জেলা থেকে। সামনে শীত আসছে, সে সময় আমদানি আরো কমার আশঙ্কা রয়েছে। কারন শীতের সময় নদ-নদীতে পানি অনেকটা কমে যায়।

দ্বিগুবাবুর বাজারে কাশিপুর থেকে মাছ কিনতে আসা এক ক্রেতা লাইভ নারায়ণগঞ্জকে জানান, অনেক দিন পর বাজারে ইলিশ দেখে ভালো লাগছে। মনে হচ্ছে দামটাও আগের চেয়ে অনেক কম। আবার দীর্ঘ বিরতির পর বলেই হয়তো ইলিশ মাছ গুলোও অনেটা টাটকা।

উল্লেখ্য, গত ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন ইলিশের প্রধান প্রজনন মৌসুমের কারনে ইলিশসহ সব ধরনের মৎস্য আহরণ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এসময় দেশব্যাপী ইলিশ আহরণ, বিপণন, পরিবহন, ক্রয়-বিক্রয়, বিনিময় এবং মজুতও নিষিদ্ধ থাকবে বলে জানিয়ে দেওয়া হয়। তবে বেশ কিছু জায়গায় বিধি নিষেধ লঙ্ঘন করায় গুনতে হয়েছে জরিমানা।

সূত্রঃলাইভ নারায়ণগঞ্জ

Share on facebook
Share on twitter
Share on linkedin