২০২২ সালের সংক্ষিপ্ত সিলেবাসেই হবে ২০২৩ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা

শেয়ার করুণ

২০২৩ সালের এসএসসি-এইচএসসি ও সমমানের পরীক্ষা এ বছরের মতো সংক্ষিপ্ত সিলেবাসেই নেয়া হবে। আগামী বছর এসএসসি পরীক্ষা হবে এপ্রিলে আর এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে জুনে।

আজ মঙ্গলবার (১২ এপ্রিল) সচিবালয়ে এসএসসি-এইচএসসি পরীক্ষার সিলেবাস ও শিক্ষা ব্যবস্থা নিয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি এসব কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, ২০২২ সালের পরীক্ষার সিলেবাস অনুযায়ী ২০২৩ সালের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০২২ সালের নির্ধারিত পুনর্বিন্যাসকৃত অর্থৎ সংক্ষিপ্ত সিলেবাসেই আগামী বছরের এসএসসি-এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়া হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের পরিকল্পনা অনুযায়ী, ২০২৩ সালে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক নিয়মে ফিরে আসার কথা ছিলো। অর্থাত ফেব্রুয়ারিতে এসএসসি এবং এপ্রিলে এইচএসসি পরীক্ষা হওয়ার কথা ছিলো। তবে করোনার কারণে নির্ধারিত ক্লাস সূচিতে সম্পূর্ণ সিলেবাস শেষ হবে না বলে জানান শিক্ষকরা। আর এজন্যই ২০২৩ এ সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি-এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়া হবে বলে জানান দীপু মনি।

তিনি আরো বলেন, এসএসসি-এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে সব বিষয়ে। তবে এক্ষেত্রে সাময়িকী পরীক্ষার নামে অতিরিক্ত টাকা আদায় করলে কঠোর ব্যবস্থা নেয়ারও হুঁশিয়ারি দেন শিক্ষামন্ত্রী।

নিউজটি শেয়ার করুণ