২য় দফায়ও ব্যর্থ রাশিয়া-ইউক্রেন আলোচনা

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

ইউক্রেনে ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়া। এখনও চলছে যুদ্ধ। চলমান যুদ্ধের মধ্যেই দ্বিতীয় দফায় বৈঠক করেছে রাশিয়া ও ইউক্রেন। বৈঠকে যুদ্ধবিরতির কোনো ঘোষণা না এলেও বেসামরিক নাগরিকদের নিরাপদে সরিয়ে নিতে ‘মানবিক করিডোর’ নির্মাণে সম্মত হয়েছে দুই দেশ। পাশাপাশি একটি শান্তিপূর্ণ সমাধানের জন্য আগামীতে উভয়পক্ষ আবারও বসবে।

গতকাল বৃহস্পতিবার (৩ মার্চ) দ্বিতীয় দফার বৈঠকে এই সিদ্ধান্ত নেয় দুই দেশের প্রতিনিধিরা। বৈঠক শেষে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পদলিয়াক টুইটারে এ কথা জানান।

ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইল জানান, দ্বিতীয় দফার বৈঠক শেষ হয়েছে। দুর্ভাগ্য যে, এবারও বৈঠকে আশানুরূপ কোনো ফলাফল পাওয়া যায়নি। তবে আলোচনায় বেসামরিক লোকদের সরিয়ে নিতে সম্মত হয়েছে দুই পক্ষ। তিনি আরও জানান, রাশিয়ার কর্মকর্তারা আলোচনায় অংশ নেওয়ার বিষয় নিশ্চিত করার পর ইউক্রেনের প্রতিনিধিরা আলোচনার জন্য রওনা দেয়।

এর আগে সোমবার বেলারুশের গোমেল শহরে প্রথম দফা বৈঠক হয়েছিল প্রতিবেশী দুই দেশের প্রতিনিধিদের মধ্যে। যেখানে ইউক্রেনের প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভ। আর রাশিয়ার দলে নেতৃত্ব দেন প্রেসিডেন্টের সহযোগী ভ্লাদিমিন মেদেনস্কি।

উল্লেখ্য, পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোতে যোগ দেয়াকে কেন্দ্র করে গত বছরের শেষের দিক থেকে তীব্র দ্বন্দ্ব শুরু হয় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে।

Share on facebook
Share on twitter
Share on linkedin