১ টাকায় পেট ভরা খাবার, ঘুরে বেড়ায় ক্ষুদার্তের দরজায় দরজায়

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

প্রাচ্যের ড্যান্ডি খ্যাত নারায়ণগঞ্জে চালু হয়েছে এক অদ্ভুত খাবারের দোকান যেখানে একবেলা পেটভরা খাবার বিক্রি হচ্ছে মাত্র এক টাকা করে।


এই দোকানটির সবচেয়ে দারুন বৈশিষ্ট্য হচ্ছে এই দোকান অনেকটা ভাসমান একটি দোকান যেই দোকান ঘুরে বেড়ায় তার ক্রেতাদের দ্বারে দ্বারে। অদ্ভুত এই দোকানের দোকানদার হচ্ছে একদল অদম্য ও নিবেদিত প্রাণ সেচ্ছাসেবক। যারা বিনা পারিশ্রমিকে বিনা লাভে ১ টাকায় একজন দুঃস্থ-অসহায়-দরিদ্র মানুষের একবেলার খাবার জোগান দিয়ে যাচ্ছে, মাঝে মাঝে পরিস্থিতি বিবেচনায় সেই ১ টাকায় নেয়া হয়না।

এই দোকানের আরেকটি বৈশিষ্ট্য হল, এই দোকানে দোকানিকে এসে বলতে হয়না খাবার এর কথা বরং এই স্বেচ্ছাসেবকরাই খুঁজে খুঁজে সমাজের বিভিন্ন প্রান্তে এসব দুঃস্থ-অসহায়-দরিদ্র মানুষের হাতে হাতে পৌঁছে দিচ্ছে এই খাবার। দেশের এই ক্রান্তিকালে যেখানে মানুষ দুবেলা-দুমুঠো অন্ন জোগাড়ে হিমশিম খাচ্ছে সেখানে এমন একটি উদ্যোগ সত্যিই প্রশংসনীয়।

ভিন্নধর্মী এই খাবারের দোকানের স্বেচ্ছাসেবক প্রধান মোঃ শাখাওয়াত হোসেন জানান ছবির হাট সংস্থার “প্রজেক্ট এক টাকায় খাবার” প্রজেক্ট-টি ২০১২ সালে থেকে তাদের কার্যক্রম শুরু করলেও নারায়ণগঞ্জে এর কাজ শুরু হয় ২০১৭ সালে, বর্তমানে এই প্রজেক্টটি নারায়ণগঞ্জ সহ দেশের মোট ২২ টি জেলায় তাদের কার্যক্রম দূর্বার গতিতে অব্যাহত রেখেছে। পাশাপাশি ভারত, নেপাল, পুর্ব আফ্রিকা, সিরিয়া সহ বিভিন্ন দেশে দুঃস্থ-অসহায়-দরিদ্র মানুষদের জন্য ছোট আকারে এই খাবারের দোকান চালু হয়েছে।

এসময় তিনি আরও বলেন এই রমজানে দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে ও এসব মানুষের কথা মাথায় রেখে পুরো রমজান মাস জুড়েই নারায়ণগঞ্জের ১৯ টি লোকেশনে তারা প্রতিদিন ১০০-১৫০ জন দুঃস্থ-অসহায়-দরিদ্র মানুষকে ইফতার করাবে যার জন্য ৭ টি রান্নাঘরে চলতে থাকবে তাদের এই কার্যক্রম, যা এক কথায় প্রশংসার দাবিদার।

Share on facebook
Share on twitter
Share on linkedin