১২ মে আসছে চীনের উপহার ৫ লাখ টিকা: পররাষ্ট্রমন্ত্রী

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

চীনের উপহারের ৫ লাখ কোভিড টিকা আগামী বুধবারের মধ্যে (১২ মে) দেশে আসছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। বুধবার (০৫ মে) দুপুরে রাজধানীতে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

এ সময় যুক্তরাষ্ট্র থেকে টিকা আনতে চেষ্টা চলছে জানিয়ে মন্ত্রী বলেন, এ বিষয়ে শুক্রবার ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারের সঙ্গে কথা বলা হবে।
সম্প্রতি দেশে চীনের তৈরি করোনাভাইরাসের টিকা সিনোভ্যাকের জরুরি অনুমোদন দেওয়া হয়েছে। ফলে চীন থেকে স্বল্পতম সময়ের মধ্যে এ টিকা আসার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন স্বাস্থ্য সচিব লোকমান হোসেন মিয়া। সকালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান তিনি।

এর আগে ২৯ এপ্রিল রাশিয়ার পর দেশে চীনের টিকা সিনোভ্যাকের জরুরি অনুমোদন দেন ওষুধ প্রশাসন অধিদপ্তর। ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক জেনারেল মো. মাহবুবুর রহমান জানান আগামী এক সপ্তাহের মধ্যে চীনের দেওয়া উপহারের ৫ লাখ ডোজ টিকা আসবে। পরবর্তীতে দুই সপ্তাহের মধ্যে এই টিকার প্রয়োগ শুরু হবে।
ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার সরবরাহ সংকটে টিকাদান কার্যক্রম নিয়ে জটিলতার মধ্যে দ্রুত রাশিয়া ও চীনের টিকার অনুমোদন দেওয়া হয় দেশে।

Share on facebook
Share on twitter
Share on linkedin