হারিকেন লরার আঘাতে যুক্তরাষ্ট্রে ১৪ জনের মৃত্যু

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

হারিকেন লরার তাণ্ডবে যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা ও টেক্সাসে ১৪ জনের মৃত্যু হয়েছে বলে অঙ্গরাজ্য দুটির কর্মকর্তারা নিশ্চিত করেছেন।

বৃহস্পতিবার লুইজিয়ানার একটি ছোট শহর ক্যামেরনের ওপর দিয়ে ঘণ্টায় দেড়শ মাইল বেগের ঝড়ো হাওয়া নিয়ে এ ঘূর্ণিঝড়টি স্থলে উঠে আসে।

দক্ষিণাঞ্চলীয় কয়েকটি অঙ্গরাজ্যে তাণ্ডব চালানো লরার কারণে প্রায় ৯ লাখ বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠান বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে। এর ফলে একটি শিল্প প্ল্যান্টের রাসায়নিক কারখানায়ও আগুন লাগে।

পরে শক্তি হারিয়ে ক্রান্তীয় ঝড়ে পরিণত হলেও লরার কারণে এখনও যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি অঙ্গরাজ্যে তুমুল বৃষ্টি হচ্ছে বলে বিবিসির সূত্রে জানা যায়।

ঝড়ে এখন পর্যন্ত যে ১৪ জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে, তাদের মধ্যে ১০ জনই লুইজিয়ানার। টেক্সাসে মৃত্যু হয়েছে ৪ জনের।

বিপর্যয় মোকাবেলায় কেন্দ্রীয় সরকারের কাছে আর্থিক সহযোগিতা চেয়েছেন লুইজিয়ানার গভর্নর জন বেল এডওয়ার্ডস।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হারিকেনের তাণ্ডবে বিধ্বস্ত এলাকা পরিদর্শনে শনিবার অঙ্গরাজ্য দুটিতে যাচ্ছেন বলে জানিয়েছে হোয়াইট হাউস।

যুক্তরাষ্ট্রে আঘাত হানার আগে লরা ক্যারিবীয় অঞ্চলের কয়েকটি দেশেও তাণ্ডব চালিয়েছিল। লরা ও আরেকটি ঝড় মার্কো ওই অঞ্চলের অন্তত ৩১ জনের প্রাণ কেড়ে নিয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো।

Share on facebook
Share on twitter
Share on linkedin