সাবেক এমপি গিয়াসউদ্দিনের বিরুদ্ধে দুদকের মামলা

শেয়ার করুণ

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে নারায়ণগঞ্জ-৪ আসনে বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য মো. গিয়াস উদ্দিনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন- দুদক। রবিবার (১৯ ডিসেম্বর) দুদক প্রধান কার্যালয় ঢাকা-১ এ মামলাটি দায়ের করা হয় বলে ঢাকা টাইমসকে নিশ্চিত করেছে দুর্নীতিবিরোধী সংস্থাটির জনসংযোগ বিভাগ।

মামলার অভিযোগ থেকে জানা যায়, এক কোটি ৪১ লাখ ৮৬ হাজার ৯৩১ টাকা জ্ঞাত আয় বহির্ভূত অবৈধ সম্পদ অর্জন এবং তা নিজে ভোগ-দখলে রাখার অভিযোগে মামলাটি দায়ের করা হয়।

দুদক অনুসন্ধান সূত্রে জানা যায়, বিএনপির সাবেক এই সাংসদের অবৈধ সম্পদের খোঁজ শুরুর পর ২০২০ সালের ২ নভেম্বর সম্পদ বিবরণী দাখিলের আদেশ জারি করে দুদক। এর পরিপ্রেক্ষিতে সে বছরের ২৩ ডিসেম্বর দুদকের কাছে নিজের সম্পদ বিবরণী দাখিল করেন মো. গিয়াস উদ্দিন।

দুদকের অনুসন্ধানে দেখা যায়, সাবেক এই এমপির আয়কর নথিতে ২০১৭-২০১৮ করবর্ষ পর্যন্ত তার নামীয় কাসসাফ শপিং সেন্টার-০১ নির্মাণ ব্যয় প্রদর্শন করেন তিন কোটি ৭২ লাখ ৩৬ হাজার ৬০০ টাকা, ২০১৮-২০১৯ করবর্ষে ওই মার্কেট নির্মাণে বিনিয়োগ করেন ছয় লাখ টাকা, ২০১৯-২০২০ করবর্ষে ওই মার্কেট নির্মাণে বিনিয়োগ করেন দুই কোটি ৪৫ লাখ ৪১ হাজার ৬৩২ টাকা এবং ২০২০-২০২১ করবর্ষে এই কাজে কোনো বিনিয়োগ প্রদর্শন করেননি।

অনুসন্ধানে দেখা দেখা যায়, ২০২১-২০২২ করবর্ষে ওই মার্কেটের ৮০২ বর্গমিটার নির্মাণে আয়কর অধ্যাদেশ ১৯৮৪ সনের ১৯ এ ধারায় এক কোটি ৪১ লাখ ৮৬ হাজার ৯৩১ টাকা ভবন নির্মাণে ব্যয় করেছেন মর্মে দেখা যায়। কিন্তু তিনি আয়ের উৎস দেখাতে পারেননি

দুদক বলছে, ১৯৮৪ সনের ১৯ এ ধারায় প্রদর্শিত ভবন নির্মাণে ব্যয় করা এক কোটি ৪১ লাখ ৮৬ হাজার ৯৩১ টাকা জ্ঞাত আয় বহির্ভূত অবৈধ সম্পদ অর্জন ও তা নিজ ভোগ-দখলে রেখে দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪ এর ২৭(১) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করায় গিয়াস উদ্দিনের বিরুদ্ধে মামলাটি করা হয়েছে।

নিউজটি শেয়ার করুণ