সকালের শুরুতে যে কাজগুলো আপনাকে ভালো রাখবে

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

আমাদের দিনের শুরুটা যদি ভালো হয় তাহলে বাকিটা সময়ও ভালো কাটতে বাধ্য। আর দিনের শুরু যদি হয় অস্বস্তি দিয়ে তাহলে সারাদিন একটা খারাপ লাগা কাজ করবে। তবে আমরা সবাই চাই যে দিনটা যেন ভালো কাটে এবং কারো সাথে যেন মনোমালিন্য সৃষ্টি না হয়, অফিসে সবার সাথে মানিয়ে চলা যায়, খুব বেশি চাপ যেন না হয় ইত্যাদি।

আসলে আমাদের চাওয়ার কোন শেষ নেই, সেই হিসাবে তালিকা করলে সহজে ফুরাবে না। কিন্তু চাওয়ার সাথে সাথেই আমাদের তো কিছু কষ্ট না করলে সেই চাওয়াগুলো সহজে পূরণ হবে না। আর সে কারণে,আমরা যা চাই তা পেতে গেলে কিছুটা দায়িত্ব আমাদের নিজেদেরও নিতে হবে। সেজন্য সকালের একটা ভালো রুটিন আপনার চাওয়া পাওয়া পূরণ করতে পারে। সকালের রুটিন তৈরি করে সেভাবে চলতে হবে। দিনের শুরুতে চারটি কাজ আপনাকে সারাদিন ভালো রাখবে।

নিজের যত্ন নেয়া: ভালো থাকতে হলে আগে নিজেকে ভালো রাখা জরুরি। কারণ আপনি নিজে ভালো থাকলে কেবল অন্যদের ভালো রাখতে পারবেন। তাই সকালের প্রথম কাজটি হওয়া দরকার নিজের যত্ন নেয়া। তাই সকালে উঠে নিজের জন্য অন্তত দশ মিনিট কাজ করুন। সকালে এক গ্লাস হালকা গরম পানিতে একটি লেবুর রস ও আধ চা চামচ মধু মিশিয়ে পান করে নিন। এতে শরীরের টক্সিন বের হয়ে যাবে এবং সারাদিন বেশ তরতাজা অনুভব করবেন।

গানের রেওয়াজ: দিনের শুরুতে মন শীতল করা কোনো গান হলে মন্দ হয় না! আর গানের সুর কে না পছন্দ করে! আপনি যদি গান করতে ভালোবাসেন, তবে নিজেই কিছুক্ষণ রেওয়াজ করতে পারেন। সম্ভব না হলে হালকা কোনো গান শুনুন। মন ভালো হবে। কাজ করার সঙ্গে সঙ্গেও শুনতে পারেন তাতে কাজে একটা ছন্দ আসবে।

শরীরচর্চা: আমরা সবাই কম বেশি জানি শরীরচর্চা আমাদের শরীরের জন্য কতটা উপকারী। দিনের শুরুতে শরীরচর্চার সেরে নিলে সারাদিন সতেজ ও ঝরঝরে অনুভব হয়, কাজে শক্তি পাওয়া যায়। কিছু ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করতে পারেন। সেক্ষেত্রে বাড়ির আশেপাশে পার্ক থাকলে বা হাঁটার মতো রাস্তা থাকলে কিছু সময় হেঁটে আসুন। যদি সে সুযোগও না থাকে, তাহলে বাড়ির ছাদে অন্তত হাঁটুন।

মন শান্ত করুন: মন শান্ত রাখা জরুরি। কারণ দিনের শুরুটা যদি শান্ত মন নিয়ে করা যায়, তবে সারাদিন এমনিতেই ভালো কাটবে। মন শান্ত রাখার জন্য করতে পারেন মেডিটেশন। এতে মন শান্ত হবে, কাজের প্রতি একাগ্রতাও বাড়বে।

Share on facebook
Share on twitter
Share on linkedin