সকল নাগরিককে বিনামূল্যে ভ্যাকসিন দেয়ার দাবি

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

করোনা ভ্যাকসিন নিয়ে বাণিজ্য বন্ধ, সরকারি উদ্যোগে সকল নাগরিককে বিনামূল্যে ভ্যাকসিন প্রদান ও এলপি গ্যাসের মূল্য বৃদ্ধির পাঁয়তারা বন্ধের দাবিতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ নারায়ণগঞ্জ জেলা শাখার উদ্যোগে ১৯ জানুয়ারী মঙ্গলবার বিকাল ৪টায় নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বাসদ নারায়ণগঞ্জ জেলার সমন্বয়ক কমরেড নিখিল দাসের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন বাসদ জেলা ফোরামের সদস্য আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, বাসদ সোনারগাঁ উপজেলার সমন্বয়ক বেলায়েত হোসেন, রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক এস এম কাদির।

নিখিল দাস বলেন, বিশ্বব্যাপী করোনা ভ্যাকসিন নিয়ে বাণিজ্য শুরু হয়েছে। ইতিমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছে এখন পর্যন্ত যত টিকা উৎপাদিত হয়েছে তার প্রায় সবই ধনী দেশগুলো কিনে নিয়েছে। ফলে উন্নয়নশীল ও দরিদ্র দেশগুলোর জনগোষ্ঠী করোনা টিকা পাওয়ার ঝুঁকিতে রয়েছে।

আমরা লক্ষ্য করছি আমাদের দেশে ২ ডলার মূল্যের অক্সফোর্ড টিকা ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে ৩ ডলারে কিনে ৫ ডলারে সরকারকে সরবরাহ করবে বেক্সিমকো। এর মাধ্যমে বেক্সিমকো কোন টেন্ডার ছাড়াই তিন কোটি ডোজ ভ্যাকসিনের জন্য ৬ কোটি ডলার বা ৫০০ কোটি টাকা মুনাফা করবে। সরকারের এই ধরনের আত্মঘাতি সিদ্ধান্ত জনগণের পকেট কাটবে বেক্সিমকো।

মাত্র ১০ হাজার কোটি টাকা সরকার বরাদ্দ করলে দেশে গবেষণার মাধ্যমে নিজেদের দেশে টিকা তৈরি বা সরাসরি অক্সফোর্ডের টিকা সরকারি উদ্যোগে এনে দেশের ১৬ কোটি মানুষকে দেয়া সম্ভব। যে দেশ ৫ লাখ ৬৮ হাজার টাকার বাজেট প্রণয়ন এবং করোনাকালে ১ লাখ ১৩ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করতে পারে সেই রাষ্ট্র মাত্র ১০ হাজার কোটি টাকা বরাদ্দ করতে পারে না, এটা বিশ্বাস করা যায় না।

নেতৃবৃন্দ বলেন, বর্তমান করোনাকালে স্বাস্থ্য ব্যবস্থার দৈন্যদশা যেমনি ফুটে উঠেছে, তেমনি মাস্কসহ স্বাস্থ্য সামগ্রী নিয়ে দুর্নীতি, অনিয়ম জনগণ দেখেছে। করোনা ভ্যাকসিন নিয়ে বাণিজ্য জনগণ চায় না। শুধু ভারত নয়, একাধিক দেশের সাথে ভ্যাকসিনের চুক্তি করা প্রয়োজন।

করোনাকালে ব্যাপক মাত্রায় মানুষের আয় কমেছে। ফলে বিনা মূল্যে জনগণকে করোনাকালীন পরিস্থিতিতে বেসরকারি মুনাফালোভী গোষ্ঠীর স্বার্থে সরকার এলপি গ্যাসের মূল্যবৃদ্ধির পাঁয়তারা করছে। নেতৃবৃন্দ দেশের সকল জনগণের জন্য বিনামূল্যে করোনা ভ্যাকসিন সরবরাহ এবং এলপি গ্যাসের মূল্য বৃদ্ধির পাঁয়তারা বন্ধের দাবি জানান।

সূত্রঃ নিউজ নারায়ণগঞ্জ

Share on facebook
Share on twitter
Share on linkedin