শীঘ্রই বাজারে আসছে আইফোন ১২?

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

প্রযুক্তিপ্রেমীরা নতুন আইফোনের অপেক্ষায়। শিগগিরই হয়তো নতুন আইফোন বাজারে আনার তারিখ ঘোষণা করবে অ্যাপল। চলতি সপ্তাহে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটির পক্ষ থেকে নতুন আইফোন বাজারে আনার বিষয়ে বিস্তারিত তথ্য পাওয়ার আশা করছেন প্রযুক্তি বাজার বিশ্লেষকেরা।

ধারণা করা হচ্ছে, নতুন আইফোনের সঙ্গে নতুন আইপ্যাড ও নতুন প্রজন্মের অ্যাপল ওয়াচের দেখা মিলবে এবার।

গত বছরে আইফোন ১১ সিরিজের ঘোষণা এসেছিল ২০ সেপ্টেম্বর। এবারে নতুন আইফোন ঘোষণার তারিখ আরেকটু পেছাতে পারে বলে ধারণা করা হচ্ছে। এর কারণ হতে পারে করোনাভাইরাসের কারণে অ্যাপলের যন্ত্রাংশ প্রাপ্তিতে কিছুটা দেরি হওয়ার বিষয়টি।

চলতি বছরে আইফোন ঘোষণা ভার্চ্যুয়াল অনুষ্ঠানের মাধ্যমে আয়োজন করতে পারে অ্যাপল। গত ২২ জুন অ্যাপল তাদের বার্ষিক ডেভেলপার সম্মেলন অনলাইনে আয়োজন করেছিল। ধারণা করা হচ্ছে, নতুন আইফোন উদ্বোধনী অনুষ্ঠান এবারে অনলাইনে উপভোগ করতে পারবেন অতিথিরা।

অ্যাপলের পণ্য সম্পর্কে আগাম ধারণা দিয়ে ইতিমধ্যে খ্যাতি পেয়েছেন ‘টিপস্টার’খ্যাত জন প্রসের। তিনি টুইটারে অ্যাপল পণ্য ঘোষণার ভবিষ্যদ্বাণী করেছেন। তাঁর তথ্য অনুযায়ী, ১২ অক্টোবরে আসতে পারে আইফোন ১২। ওই দিন থেকেই নতুন আইফোনের আগাম ফরমাশ নিতে শুরু করবে অ্যাপল। ১৯ অক্টোবর থেকে আইফোন হাতে পাবেন ক্রেতারা।

এবার চারটি মডেলের আইফোন ১২ বাজারে আসতে পারে। ইতিমধ্যে এসব আইফোনের মডেল ও দাম নিয়ে বাজারে নানা গুঞ্জন রয়েছে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের তথ্য অনুযায়ী, এবারে নতুন যে আইফোন আসবে, তার মধ্যে আইফোন ১২–এর ফাইভ–জি সংস্করণ ও আইফোন ১২ ম্যাক্স ফাইভ–জি সংস্করণ নিয়ে বেশি আলোচনা হচ্ছে। একটি মডেল হবে ৫.৪ ইঞ্চি মাপের ও আরেকটি হবে ৬.১ ইঞ্চি মাপের।

আইফোনের আর দুটি মডেলের একটি হবে ৬.১ ইঞ্চি মাপের আইফোন ১২ প্রো ও ৬.৭ ইঞ্চি মাপের আইফোন ১২ প্রো ম্যাক্স।

আইফোন ১২ মডেলের দাম শুরু হবে ৬৯৯ মার্কিন ডলার থেকে। অর্থাৎ, গত বছরের বাজারে আসা আইফোন ১১–এর তুলনায় দাম বাড়ানো হচ্ছে না। সবচেয়ে বেশি দামের আইফোনটি হবে ৬.৭ ইঞ্চি মাপের আইফোন ১২ প্রো ম্যাক্স ৫১২ জিবি সংস্করণ যার দাম হবে ১ হাজার ৪৪৯ মার্কিন ডলার।

সূত্রঃ প্রথম আলো

Share on facebook
Share on twitter
Share on linkedin