শীতালক্ষ্যার দুর্ঘটনা নৌ-পুলিশের অবহেলায়: সেভ দ্য রোড

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

নৌ-পুলিশের দায়িত্বে অবহেলার কারণে নারায়ণগঞ্জে একের পর এক দুর্ঘটনা ঘটছে বলে মন্তব্য করেছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘সেভ দ্য রোড’। এ অবস্থায় নৌ-পুলিশকে আরও দায়িত্বশীল হতে আহ্বান জানিয়েছে সংগঠনটি।

সোমবার (২১ মার্চ) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এমন মন্তব্য করে সংগঠনটি।

বিজ্ঞপ্তিতে সংগঠনের মহাসচিব শান্তা ফারজানা বলেন, নৌ-পুলিশের দায়িত্বে অবহেলার কারণে নারায়ণগঞ্জে একের পর এক দুর্ঘটনা ঘটছে। দুর্ঘটনার পর তারা এসে গণমাধ্যমের সামনে বিভিন্ন কথা বলেন। কিন্তু তাদের দায়িত্ব কি এ পর্যন্তই?

তিনি বলেন, নৌযানের রুট পারমিট পরীক্ষা-নিরীক্ষা, চলাচলের শৃঙ্খলা বজায় রাখা, নৌপথে যাত্রীদের অধিকার রক্ষাসহ বিভিন্ন দায়িত্ব পালনে নৌ-পুলিশের চরম অনীহার কারণে নৌপথে ক্রমশ দুর্ঘটনা বেড়ে চলছে। এমনকি দুর্ঘটনাস্থল পর্যবেক্ষণ করে দেখেছি, নৌ-পুলিশের একটি টিমও কাছাকাছি কোথাও অবস্থান করছিল না। দুর্ঘটনার এক ঘণ্টা পরও তারা এসে পৌঁছাতে পারেনি বলেও স্থানীয়রা আমাদের জানিয়েছেন।

শান্তা ফারজানা আরও জানান, নৌ-পুলিশ যদি দুর্ঘটনা কমাতে কোনো ভূমিকা না রাখে, কেবল ঘাট ইজারা, তদারকি, মাছ খাওয়া আর জনতার রক্ত পানি করা অর্থে বেতন নেওয়ার জন্য কি তাদের খুব বেশি প্রয়োজন? তা যদি না হয়, তাহলে অবশ্যই নৌ-পুলিশকে আরও দায়িত্বশীল হতে হবে। একই সঙ্গে সংশ্লিষ্ট দপ্তর-উপদপ্তরে কেবল লিজ, বালু মহাল, টেন্ডারবাজি চললেও নৌপথকে দুর্ঘটনামুক্ত রাখতে তাদের কোনো উদ্যোগ চোখে পড়ে না।

এর আগে সোমবার সকালে সংগঠনটির প্রতিনিধিরা নারায়ণগঞ্জের সৈয়দপুর কয়লা ঘাট এলাকা পরিদর্শন করেন। পরে দুর্ঘটনায় ডুবে যাওয়া লঞ্চে থাকা নিখোঁজদের স্বজনদের সঙ্গে দেখা করেন তারা।

Share on facebook
Share on twitter
Share on linkedin