রেকর্ড ভেঙেছে তাপমাত্রা, তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন

শেয়ার করুণ

প্রতিদিন কাঠ ফাঁটা রোদে শুরু হচ্ছে সকাল। প্রতিনিয়তই বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রা। এরইমধ্যে তীব্র তাপদাহে পুড়ছে রাজশাহী। অঞ্চলটিতে প্রচণ্ড গরমে দিনের বেলা পথে-ঘাটে কমে যাচ্ছে লোকের সংখ্যা। তাপপ্রবাহের জেরে বয়ে চলছে অতিরিক্ত গরম। শুক্রবার (১৫ এপ্রিল) দুপুরে সেখানে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। দুপুর ২ টা ৪০ মিনিটে ৪১ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস। এটাই এ মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। ৫ বছর পর সর্বোচ্চ তাপমাত্রা দেখল রাজশাহী। রাজশাহী আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক আব্দুস সালাম এ তথ্য নিশ্চিত করেছেন।

আব্দুস সালাম জানান, গত ৪ এপ্রিল মাত্র শূন্য দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এছাড়া আর বৃষ্টিপাত নেই। এ কারণেই উত্তপ্ত হয়ে উঠেছে প্রকৃতি। আবহাওয়া অফিস জানায়, সাধারণত তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ হলে মৃদু তাপপ্রবাহ, ৩৮ থেকে ৪০ হলে মাঝারি তাপপ্রবাহ এবং ৪০ থেকে ৪২ হলে তীব্র তাপপ্রবাহ হিসেবে ধরা হয়।

আবহাওয়া অফিস আরও জানায়, এর আগে ২০১৬ সালে তাপমাত্রা উঠেছিলো ৪১ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস। মাঝে ৫ বছর এতো তাপমাত্রা উঠেনি। তবে গত বছর সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৪০ দশমিক ৩ ডিগ্রী। ২০১৮ ও ২০১৯ সালে তাপমাত্রা উঠেছিলো ৪০ ডিগ্রী। ২০১৪ সালে সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিলো ৪২ দশমিক ৬ ডিগ্রী সেলসিয়াস।

নিউজটি শেয়ার করুণ