রিকশা ভাড়া নিয়ে নগরবাসীর ভোগান্তি কমছেই না

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

হাসান আজাদ একটি ঢাকার মতিঝিলে একটি বেসরকারি ব্যাংকে কর্মরত। নগরীর জামতলা ধোপাপট্টি থেকে প্রতিদিন সকালে রিকশাযোগে চাষাড়া গিয়ে ঢাকার বাস ধরেন তিনি। সকালে বাসা থেকে বের হতে বিলম্ব হওয়ায় প্রায় প্রতিদিনই রিকশায় চড়েন তিনি। রিকাশায় যাতায়াত করতে গিয়ে কিছুদিন পরপরই সকাল সকাল অনাকাঙ্ক্ষিত ঘটনার মুখোমুখি হন এই ব্যাংকার। ২০ টাকা ভাড়া হলেও প্রায় সময়ই ভাড়া নিয়ে রিকশাওয়ালাদের সাথে বাগবিতণ্ডায় জড়াতে হয় তার। আর বর্ষার সময় তো দুইগুন থেকে তিনগুন ভাড়া দিয়ে আসতে হয় চাষাড়া।

বিউটি আক্তার বেসরকারি একটি এনজিও এর মানবসম্পদ বিভাগের প্রধান। মাসদাইর বাজার থেকে সপ্তাহে ছয় দিন চাষাড়া গিয়ে অফিস করতে হয়। মহিলা মানুষ হওয়ায় রিকাশায় চড়তেই স্বাচ্ছন্দ্য বোধ করেন তিনি। প্রায় সময়ই ভাড়া নিয়ে রিকশাওয়ালাদের সাথে বাগবিতণ্ডা হয় তার।

হাসান আজাদ, কিংবা বিউটি আক্তার নয় রিকশা ভাড়া নিয়ে প্রতিনিয়ত অনাকাঙ্ক্ষিত ঘটনার মুখোমুখি হচ্ছেন নগরবাসী। নগরীতে স্বল্প দুরত্বে চলাচলের জন্য রিকশাই নগরবাসীর প্রথম পছন্দ। আর এই সুযোগকে কাজে লাগিয়ে রিকশাওয়ালারা পকেট কাটছেন নগরবাসীর।

সিটি কর্পোরেশন কর্তৃক চাষাড়া থেকে বিভিন্ন গন্তব্যের ভাড়া নির্ধারিত করা থাকলেও কেউই মানছে না এই ভাড়া। আর হালকা বৃষ্টি কিংবা জ্যাম থাকলে নিজের ইচ্ছামত ভাড়া হাকেন রিকশাচালকরা। বিভিন্ন উৎসব এলে ডাবল ভাড়া দিয়েও পাওয়া যায়না কাঙ্ক্ষিত গন্তব্যের জন্য রিকশা। দুপুরের দিকে রাস্তায় রিকশার সংখ্যা কম থাকলে অধিক ভাড়া হাকার অভিযোগও আছে রিকশাচালকদের বিরুদ্ধে।

এ ব্যাপারে চাষাড়ার এক রিকশাচালকের সাথে কথা বললে তিনি জানান, জিনিসপত্রের যেই বাজার তাতে আমাদের ভাড়া না বাড়ালে কোন উপায় নেই। আগে যে চাল খেতাম ৩০ টাকা এখন ৫৫ টাকার নিচে কোন চাল নেই। তেল, সবজি মুরগী সব কিছুর দাম বাড়তেছে। গ্যারেজ মালিকেরাও জমা বাড়ায় দিসে।

স্কুল কলেজ বন্ধ থাকায় আগের থেকে ক্ষ্যাপ কমে গেছে। আমরা চলমু কিভাবে? এই যে করোনা গেল কেউ ১ কেজি চাল দিয়া সাহায্য করে নাই। এখন নিজেদের চলার জন্যই আমরা মাঝে মাঝে ভাড়া একটু বেশি নেই। তিনি আরো যোগ করেন আগে শুধু প্যাডেল রিকশা চলতো, এখন অটো রিকশা, মিশুক আসছে। এই গুলো কিনতেও অনেক খরচ। বাড়তি ভাড়া না নিলে কিস্তির টাকা পরিশোধ করবো কেমনে? কত মানুষ গার্মেন্টস থেকে ছাটাই হইয়া রাস্তায় রিকশা নিয়া নামছে। অনেকে ভাড়াই জানেনা। এই নয়া রিকশাচালকরাই বেশি ভাড়া চেয়ে আমাগো বদনাম করে।

Share on facebook
Share on twitter
Share on linkedin