রাশিয়া ও ইউক্রেনের তুলনামূলক সামরিক শক্তি

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

ইউক্রেনে রুশ সামরিক বাহিনীর হামলার তৃতীয় দিন আজ। ইতোমধ্যে দেশটির রাজধানী কিয়েভে ঢুকে পড়েছে রুশ সেনারা। ইউক্রেনের সেনাবাহিনীও তাদের সর্বোচ্চ সামর্থ্য দিয়ে লড়াই চালিয়ে যাচ্ছেন।

সামরিক শক্তির কথা বিবেচনা করলে অনেক পিছিয়ে ইউক্রেন। এসআইপিআরআই (২০২০), গ্লোবাল ফায়ার পাওয়ার (২০২২) ও আইআইএসএস (২০২১) এর তথ্যসূত্র থেকে আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের সম্মুখ সারির সেনা রয়েছে ২ লাখ ৯ হাজার জন। বিপরীতে রাশিয়ার আছে ৯ লাখ। ইউক্রেনের রিজার্ভ সেনাসদস্য ৯ লাখ এবং রাশিয়ার ২০ লাখ।

ইউক্রেনের আর্টিলারি আছে ২ হাজার ৪০টি এবং রাশিয়ার ৭ হাজার ৫৭১টি। ইউক্রেনের সাজোয়া যানের সংখ্যা ১২ হাজার ৩০৩টি এবং রাশিয়ার ৩০ হাজার ১২২টি।

ইউক্রেনের ট্যাংকের সংখ্যা ২ হাজার ৫৯৬টি এবং রাশিয়ার ১২ হাজার ৪২০টি। যুদ্ধে ব্যবহৃত হেলিকপ্টার ইউক্রেনের আছে ৩৪টি, রাশিয়ার ৫৪৪টি। ইউক্রেনের যুদ্ধবিমান ৯৮টি, রাশিয়ার ১ হাজার ৫১১টি।

স্টাটিসটিকার তথ্য অনুযায়ী, রাশিয়ার পারমাণবিক অস্ত্র আছে ৬ হাজার ২৫৫টি। বিপরীতে ইউক্রেনের কোনো পারমাণবিক অস্ত্র নেই।

সামরিক খাতে ইউক্রেনের ব্যয় ৫ দশমিক ৯ বিলিয়ন ডলার, যা দেশটির সরকারের মোট ব্যয়ের ৮ দশমিক ৮ শতাংশ। অন্যদিকে এই খাতে রাশিয়ার ব্যয় ৬১ দশমিক ৭ বিলিয়ন ডলার, যা দেশটির সরকারের মোট ব্যয়ের ১১ দশমিক ৪ শতাংশ।

সূত্রঃ দ্যা ডেইলি স্টার

Share on facebook
Share on twitter
Share on linkedin