রাত পোহালে না.গঞ্জের ১৬টি ইউনিয়নে নির্বাচন

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

রাত পোহালেই শুরু হবে নারায়নগঞ্জের ৩ উপজেলার ১৬টি ইউনিয়ন পরিষদের সাধারন নির্বাচন।আবারও আগামী পাঁচ বছরের জন্য চেয়ারম্যান-মেম্বার নির্বাচন করবে ইউনিয়ন বাসী।

বৃহস্পতিবার (১১নভেম্বর) সকাল আটটা থেকে বিকাল চারটা পর্যন্ত ভোট গ্রহন অনুষ্ঠিত হবে।

পোস্টারে পোস্টারে ছেয়ে গেছে শহর। ভোটের আগের দিন কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে দেওয়া হচ্ছে নির্বাচনী সরঞ্জাম।কেন্দ্র গুলোতে ব্যালট পেপার, ব্যালট বাক্স, ইভিএম মেশিনসহ নির্বাচনী সরঞ্জাম পাঠানোর ব্যস্ত সময় পারকরছেন জেলা নির্বাচন অফিস।

এদিকে ১৬টি ইউনিয়নে গতকাল রাত ১২টায় শেষ হয়েছে নির্বাচনী প্রচারণা। যে যার মতো উঠান বৈঠক, গণসংযোগ, মিছিল মিটিং করে রীতি মত হাফিয়ে উঠেছেন।এবার ভোটযুদ্ধে ভোটারদের দৃষ্টি আকর্ষণে প্রার্থী ও কর্মী-সমর্থকরা নিরন্তর চেষ্টা করেছেন।ইউনিয়ন জুড়ে অফিস-আদালত, চায়ের আড্ডা, মাঠে-ঘাটে আলোচনায় প্রাধান্য পায় নির্বাচন।

সরেজমিনে দেখা যায়, অলি গলি সর্বত্রই পোস্টার ও প্রতীকের ছড়াছড়ি।এলাকা গুলোতে উৎসব মুখর পরিবেশে রূপ নিয়েছে।প্রার্থী ও তাদের সমর্থ করা ব্যস্ত সময় পার করছেন।এদিকে ভোট সামনে রেখে পুলিশ, র‌্যাব, ও বিজিবি সদস্যদের টহল চালাতে দেখাগেছে।নিরাপত্তা ব্যবস্থার অংশ হিসেবে নির্বাচনী এলাকায় বুধবার মধ্যরাত থেকে মোটর সাইকেল সহ সকল ধরনের ইঞ্জন চালিত যান চলাচলের ও পর বিধি নিষেধ ও শর্ত আরোপ করা হয়েছে।

রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ মতিয়ুর রহমান জানান, কেন্দ্রগুলোতে ব্যালেট পেপার, ব্যালট বাক্স, ইভিএম মেশিনসহ নির্বাচনী সরঞ্জাম পাঠানো হয়েছে।দ্বিতীয় ধাপে ১৬টি ইউনিয়নের ২৭৬টি কেন্দ্রে ভোট গ্রহনের কথা থাকলে ও রপগঞ্জ মুড়াপাড়ার ৪টি কেন্দ্রে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রার্থীরা নির্বাচিত হওয়ায় এ কেন্দ্র গুলোতে কোন ভোট হবেনা।তবে ৩১টি কেন্দ্রেই ইভিএম এর মাধ্যমে ভোট গ্রহন চলবে।এছাড়া ও ১৬টি ইউপিতে মোট ভোটার সংখ্যা ৬৭লাখ ৮হাজার ৬৮১জন।নির্বাচনে ৫১জন চেয়ারম্যান প্রার্থীর মধ্যে ৫জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।তবে সাধারন মেম্বার প্রার্থী ৫৩১জন ও সংরক্ষিত আসনে ১৫১জন্য প্রাথী নির্বাচনে জয়ের লক্ষ্য নিয়ে লড়াই করবেন।

তায় প্রার্থীরা নির্বাচিত হওয়ায় এ কেন্দ্র গুলোতে কোন ভোট হবেনা।তবে ৩১টি কেন্দ্রে ইভিএম এর মাধ্যমে ভোট গ্রহন চলবে।এছাড়া ও ১৬টি ইউপিতে মোট ভোটার সংখ্যা ৬৭লাখ ৮হাজার ৬৮১জন।নির্বাচনে ৫১জন চেয়ারম্যান প্রার্থীর মধ্যে ৫জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতহয়েছেন।তবে সাধারন মেম্বার প্রার্থী ৫৩১জন ও সংরক্ষিত আসনে ১৫১জন্য প্রাথী নির্বাচনে জয়ের লক্ষ্য নিয়ে লড়াই করবেন।

তিনি আরও জানান, ‘অবাধ, সুষ্ঠুওনিরপেক্ষ নির্বাচনের পরিবেশ ধরে রাখতে সর্বোচ্চ ব্যবস্থা নেওয়া হয়েছে।নিরাপত্তা বাড়ানো হয়েছে সংশ্লিষ্ট কেন্দ্রগুলোতে।ঝুঁকিপূর্ণকেন্দ্র গুলোর জন্য বিশেষ নজরদারি রাখা হয়েছে।মাঠে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ছাড়াও আচরণ বিধি লঙ্ঘনকারীদের সাজা দিতে মাঠে রয়েছেন ৬জন নির্বাহী ও বিচারিক ম্যাজিস্ট্রেট।

Share on facebook
Share on twitter
Share on linkedin