ম্যাক্রোঁর বক্তব্যের প্রতিবাদে ভারত-পাকিস্তানসহ বিভিন্ন দেশে বিক্ষোভ

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

ফ্রান্স বিরোধী স্লোগানে প্রকম্পিত ভারতের রাজপথ। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর বিতর্কিত বক্তব্য এবং ফ্রান্সের ইসলামবিরোধী কর্মকাণ্ডের প্রতিবাদে শুক্রবার বিক্ষোভ করেন কয়েক হাজার ভারতীয়।

ভারতীয়রা জানান, আমরা তীব্রভাবে ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁর বক্তব্যের প্রতিবাদ জানাই। একইসঙ্গে ফ্রান্সে সাম্প্রতিক সন্ত্রাসী হামলারও নিন্দা জানাই।ফ্রান্সের বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে আফগানিস্তানে। রাজধানী কাবুলে অনুষ্ঠিত প্রতিবাদে অংশ নেন বহু মানুষ। তারা ফ্রান্সের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার দাবী জানান।

আফগানিস্তানের সাধারণ জনগণ জানান, অবলম্বে যেন ফরাসি দূতাবাস বন্ধ করা হয়। কোনভাবেই নবী (স.) কে অপমান সহ্য করা হবে না।ক্ষোভে ফুঁসছে ফিলিস্তিনের সাধারণ মানুষও। শুক্রবার গাজা এবং পশ্চিমতীরে প্রতিবাদ সমাবেশ অংশ নিয়ে ফ্রান্সের বিরুদ্ধে নানা স্লোগান দেন তারা। এসময় ফরাসি পতাকায় আগুন ধরানোসহ, প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর কুশপুত্তলিকায় দাহ করা হয়।প্রতিবাদ হয়েছে তুরস্কেও। শান্তিপূর্ণ বিক্ষোভে ফ্রান্সের কর্মকাণ্ডের বিরুদ্ধে নিজেদের ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটান সাধারণ তুর্কি নাগরিকরা।অধিকাংশ দেশে শান্তিপূর্ণ বিক্ষোভ হলেও, লেবাননে প্রতিবাদকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। তবে পুলিশি বাধা উপেক্ষা করে ফ্রান্স বিরোধী আন্দোলনে অংশ নেন অনেক মানুষ।এছাড়াও শুক্রবার ফ্রান্সের ইসলামবিরোধী কর্মকাণ্ডের বিরুদ্ধে বড় ধরনের বিক্ষোভ হয়েছে পাকিস্তানসহ বিশ্বের বিভিন্ন দেশে। এসব বিক্ষোভ থেকে অবিলম্বে ফ্রান্সকে ক্ষমা চাওয়ার আহ্বান জানানো হয়। অন্যথায় আরও কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন বিক্ষুব্ধরা।

সূত্রঃ সময় নিউজ

Share on facebook
Share on twitter
Share on linkedin