মাধ্যমিকের উত্তরপত্রে ‘পুষ্পা’র সংলাপ

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

‘ফ্লাওয়ার নেহি, ফায়ার হু ম্যায়’, ‘পুষ্পা, পুষ্পা রাজ, আপুন ঝুকেগা নেহি শালা’—‘পুষ্পা: দ্য রাইজ’ ছবির এই সংলাপগুলো ভারতের কন্যাকুমারিকা থেকে কাশ্মীরে সবার মুখে মুখে। হাঁটুর ওপরে লুঙ্গি,মাথায় ঝাঁকড়া চুল আর থুতনিতে হাত বোলাতে বোলাতে এক বিশেষ ভঙ্গিমায় আল্লু অর্জুনের বলা এই সংলাপগুলো সর্বত্র ঝড় তুলেছে। ‘পুষ্পা’র সোয়্যাগে এখন ছোট থেকে বুড়ো সবাই আক্রান্ত যেন। তবে সবচেয়ে অবাক করার মতো ঘটনা ঘটল এবারের পশ্চিমবঙ্গের মাধ্যমিক পরীক্ষায়। এক পরীক্ষার্থীর উত্তরপত্রে ‘পুষ্পা’র সোয়্যাগ ধরা পড়ল।

নেট দুনিয়ায় মাধ্যমিকের এক উত্তরপত্র ভাইরাল হয়েছে। এ বছরের মাধ্যমিকের এক পরীক্ষার্থীর এই উত্তরপত্রে জ্বলজ্বল করছে ‘পুষ্পা’ ছবির সেই বিখ্যাত সংলাপ, ‘পুষ্পা, পুষ্পা রাজ। আপুন লিখেগা নেহি শালা।’ তবে এখানে সেই পরীক্ষার্থী ‘ঝুকেগা’র পরিবর্তে ‘লিখেগা’ (লিখব না) লিখেছে। আর এই সংলাপের মাধ্যমে মাধ্যমিক পরীক্ষার্থীটি বুঝিয়ে দিয়েছে যে সে কিছুই লিখতে চায় না। তবে এই ভাইরাল ছবির সত্যতা সম্পর্কে এখনো জানা যায়নি।

কোভিডের কারণে দুই বছর মাধ্যমিক পরীক্ষা হয়নি। তাই দুই বছর পর এবারের মাধ্যমিক পরীক্ষা নিয়ে বিশেষ নিয়মাবলি ছিল। সম্ভবত আগামী মে মাসের মধ্যে মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হবে। তাই এখন জোর কদমে খাতা দেখা চলছে। আর এরই মধ্যে উদ্ভট সব উত্তরপত্র দেখে মাথায় হাত পরীক্ষকদের। শোনা যাচ্ছে, পরীক্ষকেরা এমন সব খাতা পেয়েছেন, যাতে একটিও শব্দ লেখা নেই। অনেকে আবার প্রশ্নপত্রের হুবহু নকল করে উত্তরপত্রে লিখেছে। কিন্তু সব থেকে অবাক করে দিয়েছে ‘পুষ্পা’র এই সংলাপ।

সূত্রঃ প্রথম আলো

Share on facebook
Share on twitter
Share on linkedin