ভ্রমণের দরজা খুলল মুসলিমদের, নিষেধাজ্ঞা তুলে নিলেন বাইডেন

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

শপথ নেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই মুসলিমদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিলেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। এর ফলে নিষিদ্ধ হয়ে পড়া মুসলিম দেশগুলোর নাগরিকরা এখন আমেরিকার ভিসার জন্য আবারও আবেদন করতে পারবেন। এর আগে যুক্তরাষ্ট্রে মুসলিমদের ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছিলেন বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প।

এ ছাড়া বাইডেন আরো গুরুত্বপূর্ণ ১৫টি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন। এসব আদেশের মাঝে প্যারিস জলবায়ু চুক্তিতে ফেরা, বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ফিরে আসা, মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ বন্ধ করা অন্যতম।২০১৭ সালে প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর ফলে প্রায় ২০০ দেশের এই প্ল্যাটফর্ম থেকে ছিটকে পড়ে দেশটি। এরপর ২০২০ সালে করোনা মাহামারির সময় বেরিয়ে আসেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকেও। ফলে দুটি বৈশ্বিক স্থান থেকে বিচ্ছিন্ন হয়ে যায় দেশটি।

বাইডেন শপথ নেওয়ার কয়েক ঘণ্টার মাঝেই আবারও এই দুই জায়গায় যোগদান করার আদেশে স্বাক্ষর করেছেন। এর ফলে আগামী ৩০ দিনের মাঝেই যুক্তরাষ্ট্র আবার জলবায়ু চুক্তিতে ফিরে যাবে। বৃহস্পতিবার (২১ জানুয়ারি) দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউশি বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্বাহী পরিষদের বৈঠকে যোগ দেবেন।এ ছাড়া মেক্সিকো সীমান্তে বিতর্কিত দেয়াল নির্মাণ কার্যক্রমও বাইডেন বন্ধ করেছেন। অবৈধ অভিবাসীদের জন্যও তিনি শিগগির বিল নিয়ে আসবেন।শপথ নেওয়ার অনুষ্ঠানেই বাইডেন বলেছেন, ‘বিশ্ববাসী আমাদের সবাইকে আজ দেখছে। আমেরিকা পরীক্ষার মধ্য দিয়ে গেছে এবং আমরা আরও শক্তিশালী হয়ে সেখান থেকে বেরিয়ে এসেছি। আমরা আমাদের চুক্তিগুলোতে আবারও ফিরে যাব এবং বিশ্বের সঙ্গে আবারও সংযুক্ত হব।’

সূত্রঃ সময় নিউজ

Share on facebook
Share on twitter
Share on linkedin