ভ্যাকসিন কিনতে জাপানের কাছে ৫০০ মিলিয়ন ডলার চাইল বাংলাদেশ

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

চলমান মহামারি করোনা ভাইরাসের ভ্যাকসিন সংগ্রহের জন্য জাপানের কাছে ৫০০ মিলিয়ন ডলার আর্থিক সহায়তা চেয়েছে বাংলাদেশ।

এ ব্যাপারে ঢাকার জাপান দূতাবাসকে চিঠি দিয়েছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)। মূলত স্বাস্থ্য মন্ত্রণালয়ের চাহিদা অনুযায়ী গত সপ্তাহে জাপান দূতাবাসে চিঠিটি পাঠানো হয়।

এ প্রসঙ্গে ইআরডির একজন সিনিয়র কর্মকর্তা গণমাধ্যমকে জানান, ইতোমধ্যে বিভিন্ন উন্নয়ন অংশীদার দেশকে বাংলাদেশের তহবিলের প্রয়োজনীয়তা সম্পর্কে জানানো হয়েছে। বিশ্বব্যাংক ও এশীয় উন্নয়ন ব্যাংকের কাছ থেকেও তহবিল নেয়া হবে। 

জাপানকে দেয়া চিঠিতে ইআরডি লিখেছে, দেশের সব নাগরিককে টিকার আওতায় আনতে সম্ভাব্য ব্যয় হবে এক দশমিক ৬৫ বিলিয়ন থেকে দুই বিলিয়ন মার্কিন ডলার। জনপ্রতি দুই ডোজ ভ্যাকসিনের জন্য ১০ থেকে ১২ ডলার খরচ ধরে ১৬৫ মিলিয়ন জনসংখ্যার জন্য ধরা হয়েছে এই খরচ। এ পরিস্থিতিতে বাংলাদেশ সরকার ভ্যাকসিন সংগ্রহের জন্য ৫০০ মিলিয়ন ডলার সহায়তা দিতে জাপান সরকারকে অনুরোধ জানাচ্ছে।

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও বাংলাদেশ সরকার জরুরি চিকিৎসা সরবরাহের জন্য তিন মিলিয়ন ডলার অনুদানের একটি চুক্তি সই করেছে। এ ছাড়া ইআরডি ভ্যাকসিন কেনার জন্য এডিবির কাছ থেকে আরও ৩৫০ মিলিয়ন ডলার চাইবে। একইভাবে, বিশ্বব্যাংকের কাছ থেকে প্রায় এক বিলিয়ন ডলার আর্থিক সহায়তাও চাইবে ইআরডি।

সূত্রঃসময় নিউজ

Share on facebook
Share on twitter
Share on linkedin