ভারতের কাছ থেকে প্রথম সাবমেরিন পাচ্ছে মিয়ানমার

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

মিয়ানমারের নৌবাহিনীকে কিলো ক্লাসের একটি সাবমেরিন হস্তান্তর করতে যাচ্ছে ভারত। এটি হবে মিয়ানমার নৌবাহিনীর প্রথম সাবমেরিন। বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এই ঘোষণা দিয়েছেন। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস নাউ এখবর জানিয়েছে।

নয়া দিল্লিতে ভার্চুয়াল মিডিয়া ব্রিফিংয়ে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, উপকূলবর্তী এলাকায় সহযোগিতা বৃদ্ধি মিয়ানামারের সঙ্গে বৈচিত্র্য ও বর্ধিত সম্পর্কের অংশ। এই বিচারে মিয়ানমার সেনাবাহিনীকে একটি কিলো ক্লাস সাবমেরিন আইএনএস ‘সিন্ধুবীর’ হস্তান্তর করবে ভারত।

ব্রিফিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এই তথ্য জানান অনুরাগ শ্রীবাস্তব। তিনি আরও বলেন, আমরা জানি যে, এটি হবে মিয়ানমার নৌবাহিনীর প্রথম সাবমেরিন।

শ্রীবাস্তব জানান, মিয়ানমারকে ভারতের সাবমেরিন প্রদান ‘এই অঞ্চলের সবার নিরাপত্তা ও সমৃদ্ধির লক্ষ্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। এছাড়া প্রতিবেশী দেশের সামর্থ্য ও স্বনির্ভরতা বাড়াতে আমাদের যে প্রতিশ্রুতি রয়েছে তার সঙ্গেও সঙ্গতিপূর্ণ।

ভারতের সেনাপ্রধান জেনারেল এম এম নাভারনে ও পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রীংলার মিয়ানমার সফরের পর এই সাবমেরিন প্রদানের ঘোষণা প্রকাশ্যে এলো। সফরে শ্রীংলা মিয়ানমারের ডি ফ্যাক্টো নেত্রী অং সান সুচি এবং জেনারেল নাভারনে মিয়ানমারের সেনাপ্রধান মিং অং হ্লাংয়ের সঙ্গে বৈঠক করেন।

সূত্রঃপ্রাইম নিউজ বিডি

Share on facebook
Share on twitter
Share on linkedin