ভারতীয় বিশেষ বাহিনীর সদস্য নিহত হলো চীনা সেনাদের হাতে

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

চীনা সেনাদের সঙ্গে সংঘর্ষে ভারতীয় বিশেষ বাহিনীর এক সদস্য নিহত হয়েছেন। আহত একজন। গতকাল মঙ্গলবার বার্তা সংস্থা এএফপির বরাতে দ্য গার্ডিয়ান এই তথ্য জানায়।হিমালয় সীমান্তে গত শনিবার রাতে চীনা সেনাদের সঙ্গে ভারতীয় সেনাদের ওই সংঘর্ষের ঘটনা ঘটে।


নির্বাসনে থাকা তিব্বতীয় পার্লামেন্টের সদস্য নমগ্যাল দোলকার লাঘারি বার্তা সংস্থা এএফপিকে বলেন, শনিবার রাতের সংঘর্ষে তিব্বতের বংশোদ্ভূত এক ভারতীয় সেনা নিহত হয়েছেন। আরেক সেনা আহত হন।নিহত ভারতীয় সেনার নাম জানা যায়নি। তবে নমগ্যাল জানান, নিহত সেনা ভারতের স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্সের (এসএফএফ) সদস্য। তিনি তিব্বতীয় বংশোদ্ভূত।


সীমান্তে চীনের সঙ্গে ভারতের নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। নতুন করে সীমান্ত উত্তেজনার জেরে প্রথম কোনো প্রাণহানির খবর পাওয়া গেল।দুই আঞ্চলিক শক্তির মধ্যে এই উত্তেজনা থেকে বড় ধরনের সামরিক সংঘাতে রূপ নেওয়ার আশঙ্কা করা হচ্ছে।

মাস দুয়েক আগে চীনা সেনাদের সঙ্গে সীমান্ত সংঘাতে ভারতের ২০ সেনা নিহত হয়েছিলেন। সেই সংঘাতে চীনা সেনারাও হতাহত হন। তবে তারা কোনো সংখ্যা উল্লেখ করেনি।সবশেষ সংঘর্ষের ঘটনায় হতাহত হওয়ার তথ্য ভারত বা চীন কেউ স্বীকার করেনি।

গত সোমবার ভারতীয় সেনাবাহিনী জানায়, লাদাখে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তবে দুই বাহিনীর মধ্যে সংঘর্ষ ঘটেনি। চীনা বাহিনী স্থিতাবস্থা নষ্ট করতে এগোচ্ছিল। তাদের আগ্রাসন ভারতীয় বাহিনী ব্যর্থ করে দিয়েছে। চীন এই অভিযোগ অস্বীকার করেছে।সবশেষ উত্তেজনার জন্য দুই পক্ষ পরস্পরকে দোষারোপ করেছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin