বি.এস.এস ইন এনভায়রনমেন্ট এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ চালু করলো ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

দেশে প্রথমবারের মত চার বছর মেয়াদী বি.এস.এস ইন এনভায়রনমেন্ট এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ কোর্স চালু করেছে দেশের অন্যতম স্বনামধন্য বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (UIU)। জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে দক্ষ জনশক্তির বিকল্প নেই। আগামীদিনের জলবায়ু পরিবর্তনজনিত চ্যালেঞ্জ মোকাবিলা এবং সম্মৃদ্ধ দেশ ও বিশ্ব গড়ার লক্ষ্যে দেশে প্রথমবারের মত এই সময়োপযোগী স্নাতক কোর্স চালু করেছে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (UIU)। এই বিষয়ে স্নাতক ডিগ্রী অর্জনকারী শিক্ষার্থীদের জন্য রয়েছে দেশের প্রচলিত চাকুরীর পাশাপাশি আন্তর্জাতিক পরিমন্ডলে বিভিন্ন এন.জি.ও. এবং গবেষণা প্রকল্পে কাজ করার সুযোগ।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে এই কোর্স গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে বলে আশাবাদ শিক্ষাবিদদের। চার বছর মেয়াদী এই কোর্স করার সময় শিক্ষার্থীরা পাবে প্রচুর সংখ্যক ব্যবহারিক ক্লাস, বিশ্ববিদ্যালয়ের সমৃদ্ধ লাইব্রেরী ব্যবহারের সুযোগ এবং বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক সভা-সেমিনারে অংশগ্রহণের সু্যোগ। এছাড়া অনার্সে অধ্যয়নের সময়ই শিক্ষার্থীরা পাবে বিভিন্ন গবেষণামূলক প্রকল্পে কাজ করার সুযোগ।

পাশাপাশি প্রতি সেমিস্টারের ফলাফলের উপর থাকছে ২৫℅ থেকে ১০০℅ স্কলারশিপের সুযোগ। ডুয়াল সেমিস্টার (ছয় মাস ব্যাপী) পদ্ধতির এই স্নাতক কোর্সটি সম্পন্ন করতে শিক্ষার্থীদের ব্যয় হবে ৫,৩০,১০০ টাকা।

অনলাইনে আবেদন করা যাবে admission.uiu.ac.bd এই লিংকের মাধ্যমে।

তাছাড়া পুরো কোর্স প্ল্যান ও বিস্তারিত তথ্য দেখা যাবে নিন্মলিখিত লিংকে www.uiu.ac.bd/schools-institutes/school-of-humanities-and-social-sciences

এছাড়া বিস্তারিত জানার জন্য ফোন করা যাবে নিন্মলিখিত নাম্বারেঃ০১৮১৯২৫৯৯৬৯,০১৮৪৭০৯০৫৯৮,০১৫১৭৮১১৩৭০

Share on facebook
Share on twitter
Share on linkedin