বিশ্বের যে ৬ স্থানে কখনো সূর্য ডোবে না!

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

দিন শেষে রাত আসে, এমনই প্রকৃতির নিয়ম। তবে বিশ্বে এমনও দেশ আছে যেসব স্থানে সূর্য উঠলে অস্ত যায় না, আবার অস্ত গেলে দিনের পর দিন কিংবা মাসের পর মাসও সূর্যের দেখা মেলে না।

বিষয়টি অবিশ্বাস্য হলেও সত্যিই। কখনো ভাবতে পারেন বিশ্বে এমনও দেশ আছে যেখানে মাসের পর মাস সূর্য অস্ত যায় না ডোবে না। চলুন তবে জেনে নেওয়া যাক এমনই ৬ স্থান সম্পর্কে-

আর্কটিক সার্কেলে অবস্থিত নরওয়েকে মধ্যরাতের সূর্যের দেশ বলা হয়। মে থেকে জুলাইয়ের শেষের দিকে প্রায় ৭৬ দিনের জন্য সেখানে সূর্য অস্ত যায় না। সেখানকার আকাশে প্রায় ২০ ঘণ্টা সূর্য দেখা যায় আকাশে।

স্যালবার্ড ও নরওয়েতে ইউরোপের উত্তরের সবচেয়ে অধ্যুষিত অঞ্চল। ১০ এপ্রিল থেকে ২৩ আগস্ট পর্যন্ত সেখান রাত নামে না। ভ্রমণের জন্য এসব অঞ্চল খুবই জনপ্রিয়। কৌতূহলী পর্যটকরা সেখানে গিয়ে ২৪ ঘণ্টাই দিন উপভোগ করতে পারেন।

আইসল্যান্ড গ্রেট ব্রিটেনের পরে ইউরোপের বৃহত্তম দ্বীপ। আইসল্যান্ডে ১০ মে থেকে জুলাই পর্যন্ত দিন থাকে। তখন রাত নামে না, অর্থাৎ সূর্য অস্ত যায় না। সূর্য সর্বদা দিগন্তের উপরে থাকে। আকাশে আলোর খেলা, হাইকিং, বন্যপ্রাণী, তিমি, গুহা, সাইকেল চালানো ও জাতীয় উদ্যান পরিদর্শনের জন্য বছরে হাজারও পর্যটক ভিড় জমান আইসল্যান্ডে।

Share on facebook
Share on twitter
Share on linkedin