বিকাশ গ্রাহকরা সিটি ব্যাংকের ঋণ পাবেন যেভাবে

শেয়ার করুণ

ডিজিটাল ঋণের যুগে প্রবেশ করেছে বাংলাদেশ। বেসরকারি সিটি ব্যাংক এই ঋণ কার্যক্রম চালু করেছে গত বুধবার থেকে।

চালুর পর ৮২ ঘণ্টায় বিকাশের ১ হাজার ৯৫৫ গ্রাহককে ৪০ লাখ ৭ হাজার ৫০ টাকা ঋণ দিয়েছে ব্যাংকটি। গড় ঋণের পরিমাণ ২ হাজার ৫০ টাকা।

এই ঋণ পেতে বিকাশ গ্রাহকদের কোথাও যেতে হয়নি। এমনকি কোনো নথিতেও সই করতে হয়নি, দিতে হয়নি জামানত। সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে ঘরে বসেই মোবাইল ফোনের এক ক্লিকে ঋণ পাচ্ছেন গ্রাহকরা।

ঋণদাতা প্রতিষ্ঠান সিটি ব্যাংকের জনসংযোগ ও গণমাধ্যমপ্রধান মির্জা গোলাম ইয়াহিয়া শনিবার সন্ধ্যায় বলেন, ‘বুধবার দুপুর ১২টা থেকে শনিবার রাত ১০টা পর্যন্ত ৮২ ঘণ্টায় ৪০ লাখ ৭ হাজার টাকা ৫০ টাকা ঋণ দেয়া হয়েছে। ঋণ পেয়েছেন মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান (এমএফএস) বিকাশের ১ হাজার ৯৫৫ গ্রাহক। গড় ঋণের পরিমাণ ২ হাজার ৫০ টাকা।

তিনি বলেন, ‘সিটি ব্যাংকের ডিজিটাল ক্ষুদ্রঋণ বিতরণ ব্যাপক সাড়া ফেলেছে। আমরা অভিভূত। ভাবতেও পারিনি এমন সাড়া পাব।’

বিকাশের যেসব গ্রাহক ঋণ পাওয়ার যোগ্য, তাঁরা বিকাশ অ্যাপসের ‘লোন’ বিভাগে কয়েক ক্লিকেই পাচ্ছেন তাৎক্ষণিক ঋণ। এ জন্য কোনো নথিতে স্বাক্ষর করতে হচ্ছে না, প্রয়োজন হচ্ছে না কোনো নমিনি বা জামিনদারের। এর মাধ্যমে ডিজিটাল ক্ষুদ্রঋণের যুগে প্রবেশ করেছে বাংলাদেশ।

নানা মানদণ্ডের ভিত্তিতে বিকাশের এমন যোগ্য গ্রাহকদের ৫০০ থেকে ২০ হাজার টাকা পর্যন্ত ঋণ দিচ্ছে সিটি ব্যাংক। যার সুদহার ৯ শতাংশ ও মেয়াদ সর্বোচ্চ তিন মাস।

সূত্রঃ নিউজ হান্ট

নিউজটি শেয়ার করুণ