বাংলাদেশে অনলাইন সাংবাদিকতা

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

স্বাধীনতা-পূর্ব বাংলাদেশে তথা পূর্ব পাকিস্তানে ১৯৬৪ সালে ঢাকায় পাকিস্তান পরমাণু শক্তি কমিশনে সর্বপ্রথম কম্পিউটার স্থাপন করা হয়। অবশ্য তারও মাধ্যমে যােগাযােগ শুরু হয়েছে আরও অনেক পরে।

আগে এই উপমহাদেশে টেলিফোন, টেলিগ্রাফ, রেডিও ও টেলিভিশনের উপস্থিতি যােগাযােগ ও গণযােগাযােগের আমূল পরিবর্তন ঘটিয়েছিল। কিন্তু কম্পিউটারের স্বাধীনতার পর বিভিন্ন প্রতিষ্ঠানে কম্পিউটারের ব্যবহার ধীরে ধীরে বাড়তে থাকে।

১৯৭৯ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) কম্পিউটার বিভাগ চালু করে। বিশ শতকের নব্বইয়ের দশকে মােটামুটি দ্রুতগতিতেই কম্পিউটার ব্যবহৃত হতে থাকে। এ সময় বিভিন্ন গণমাধ্যম অফিসে সীমিতসংখ্যক কম্পিউটারের ব্যবহার শুরু হয়। ১৯৯৫ সালে দেশে ইন্টারনেট ও সফটওয়্যারের ব্যবহারও শুরু হয়। কম্পিউটারের মাধ্যমে তখন ডায়ালআপ পদ্ধতিতে মেইল করা যেত। বাংলাদেশে অনলাইন সাংবাদিকতার প্রারম্ভিক পর্যায় নিয়ে নির্দিষ্ট কোনাে দিনক্ষণ নেই।

এ নিয়ে ভিন্ন ভিন্ন বক্তব্য থাকায় তা নির্দিষ্ট করা যায়নি। বিডিনিউজ টুয়েন্টি ফোর কর্তৃপক্ষের দাবি, বিডিনিউজই প্রথম অনলাইন সাংবাদিকতার সূচনা করে। ২০০৪ সালে ‘বিডিনিউজ’ নামে প্রথম ওয়েবভিত্তিক বার্তা সংস্থা চালু হয়। একই সালে তা ‘বিডিনিউজটুয়েন্টিফোরডটকম’ নামে পূর্ণাঙ্গ একটি নিউজ পাের্টাল হিসেবে যাত্রা শুরু করে। এর প্রতিষ্ঠাতা আলমগীর হােসেন। অবশ্য সাংবাদিকতা : অফলাইন, অনলাইন গ্রন্থের লেখক মাহামুদুল হক উল্লেখ করেন, ১৯৯৫ সালে দৈনিক ইত্তেফাক প্রথম ওয়েবসাইট তৈরি করে। ২০০৭ সালে তারা অনলাইনে সংবাদ সরবরাহের কার্যক্রম চালু করে।

ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার ১৯৯৭ সালের ১৫ জুলাই ওয়েবসাইট চালু করে এবং ২০০৭ সালের ২ জানুয়ারি অনলাইনে সংবাদ সরবরাহ শুরু করে। ১৯৯৮ সালের ৪ নভেম্বর দৈনিক প্রথম আলাে যাত্রা শুরু করে। ওই সময় তাদের ওয়েবসাইটও ছিল। তবে ২০০৬ সাল থেকে সীমিত পরিসরে অনলাইনে সংবাদ সরবরাহ করতে থাকে। বিডিনিউজের মতাে স্বতন্ত্র নিউজ পাের্টাল হিসেবে ২০১০ সালে ১ জুলাই ‘বাংলানিউজটুয়েন্টিফোরডটকম’ যাত্রা শুরু করে।

২০১১ সালে ‘প্রিয়ডটকম, ২০১৪ সালের ১০ মে ‘জাগাে নিউজ এবং ২০১৪ সালের ১৩ মে ‘বাংলা ট্রিবিউন যাত্রা শুরু করে। পরবর্তী সময়ে ঢাকা টাইমস’, ‘বার্তাটুয়েন্টিফোর’, ‘সারাবাংলা ডট নেট ইত্যাদি নিউজ পাের্টালের যাত্রা শুরু হয়। বর্তমানে পেশাগত দিক ছাড়াও বাংলাদেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগ তাত্ত্বিক জ্ঞানের পাশাপাশি ব্যবহারিক জ্ঞানবৃদ্ধির জন্য অনলাইন নিউজ পাের্টাল পরিচালনা করছে।

অতএব দেখা যাচ্ছে, তথ্যপ্রযুক্তির উন্নয়নের হাত সাংবাদিকতার বিবর্তন ও নিয়ত পরিবর্তন ঘটেছে ও ঘটছে।

সূত্রঃ অনলাইন সাংবাদিকতা পাঠ ও প্রয়োগ

Share on facebook
Share on twitter
Share on linkedin