বাংলাদেশের ফিরোজ মাহমুদ কুইন্স আর্টস ফান্ডের বিচারক হিসেবে মনোনীত

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

নিউইয়র্ক ভিত্তিক বাংলাদেশী শিল্পী ফিরোজ মাহমুদকে ২০২১ সালের কুইন্স আর্টস ফান্ডের প্যানেলিস্ট হিসেবে মনোনীত ও আমন্ত্রিত করা হয়েছে যা নিউইয়র্ক সিটি অফ কালচারাল অ্যাফেয়ার্স বিভাগ এবং নিউইয়র্ক স্টেট কাউন্সিল অফ আর্টস ডিসেন্ত্রালিজেশন প্রোগ্রামের তহবিলের মাধ্যমে পরিচালিত হয়।

শিল্পী ফিরোজ মাহমুদ একটি বিস্তৃত কলা পরিষেবা সংস্থায় পরামর্শ, মতামত, চিন্তাভাবনা অন্তর্দৃষ্টি এবং প্রচেষ্টা দেওয়ার জন্য যে শিল্পকর্ম প্রকল্পগুলো, শিল্প ইভেন্টগুলি এবং অনুদানের প্রশ্নের উত্তর দিচ্ছেন তার মানের বিচার করার জন্য ২০২১ কুইন্স আর্টস ফান্ড প্যানেলস্ট হিসাবে অংশ নিচ্ছেন। 202১ অ্যাপ্লিকেশন চক্রের জন্য অনুদান, পেশাদার বিকাশ এবং শিক্ষা পরিষেবা সরবরাহ করছে। প্যানেল সদস্য শিল্পীদের অভিজ্ঞতা, নাম এবং ক্যারিয়ারের ভিত্তিতে নির্বাচিত হন। তিনি নিউইয়র্কের এই জাতীয় প্যানেল সদস্যদের জন্য নির্বাচিত প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত।

সাম্প্রতিক বছরগুলিতে, কুইন্স আর্টস কাউন্সিল (QCA) বিভিন্ন ধরণের প্রোগ্রামিং এবং ইভেন্টগুলি উদ্ভাবন করেছে। প্রতিষ্ঠার পর থেকে কুইন্স আর্টস কাউন্সিল (QCA) শিল্পী ও চারুকলা সংগঠনগুলিকে $ ২,০০০,০০০ মার্কিন ডলার এর বেশি অনুদান প্রদান করেছে; এক মিলিয়নেরও বেশি কুইন্স স্কুলছাত্রীদের চারুকলা শিক্ষা প্রদান করেছে; এবং শত শত প্রদর্শনীর পাশাপাশি কুইন্সে গাইড, ব্রোশিওর এবং আর্ট সাইটের মানচিত্র তৈরি ও উপস্থাপন করেছে। বর্তমানে, কুইন্স আর্টস কাউন্সিল (QCA)-এর ওয়ার্কশপ, ওয়েবসাইট এবং টিভি সম্প্রচার প্রতি বছর ৩00,000 এরও বেশি লোকের কাছে পৌঁছেছে।

ফিরোজ মাহমুদ ও দুইবার কুইন্স আর্টস কাউন্সিল (QCA) -এর পুরস্কৃত শিল্পী ছিলেন এবং এবার তাকে প্যানেল বিদ হিসাবে আমন্ত্রিত করা হয়েছে। তিনি কুইন্স বরো, কুইন্স কাউন্সিল অফ আর্টস-এর জন্য ভিজ্যুয়াল আর্টস / মাল্টিডিসিপ্লিনারি – কমিউনিটি আর্টস গ্রান্ট প্যানেল হিসেবে পরিবেশন করবেন। সম্প্রতি নিউইয়র্কের জেএফকে বিমানবন্দরে তাঁর শিল্পকর্মটি প্রদর্শনের জন্য জ্যামাইকা এফএলএক্স ২০২১ (Jamaica Flux 21) এবং জেসিএএল (JCAL)-এর গবেষণা ও দৃষ্টিভঙ্গি ও পারফরম্যান্স ক্রিয়াকলাপ কে সামনে রেখে উত্সর্গীকৃত নিউ ইয়র্ক থেকে পনেরো শিল্পীর একজন হিসাবে শিল্পী হিসেবে তাকে ভূষিত করা হয়েছে, যাহারা সামাজিক পরিবর্তন, উকিল, নীতি পরিবর্তন, অর্থনৈতিক বিষয়ে সমালোচনামূলক জনসাধারণের বক্তব্য বৃদ্ধি, সম্মিলিত নাগরিক ক্রিয়া এবং সম্প্রদায়গত ব্যস্ততা এই ইস্যুতে শিল্প তৈরি করবে।

তিনি জুলাই ১ থেকে অক্টোবর ৩ পর্যন্ত ২০২১ এ জার্মানিতে অস্ট্রেল বিয়েনলে (Ostrale Biennale 21) প্রদর্শনীর জন্য আমন্ত্রিত হয়েছেন। ২০১১ সালে তিনি নিউইয়র্কের এশিয়ান কালচারাল কাউন্সিলের (এসিসি) ফেলোশিপ লাভ করেছিলেন এবং ২০০৯ সালে তিনি হিরোশিমা থেকে আর্ট প্রজেক্ট আইডিয়াস পুরষ্কার পেয়েছিলেন। সমসাময়িক আর্ট জাপানের সিটি মিউজিয়াম।

Share on facebook
Share on twitter
Share on linkedin