বব মার্লে এবং তার সেরা ১০ উক্তি !

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

বব মার্লে জন্ম: ৬ ফেব্রুয়ারি। ১৯৪৫ – মৃত্যু: ১১ মে, ১৯৮১। জ্যামাইকান রেগে শিল্পী, গীটার বাদক ও গীতিকার। ‘বাফেলো সোলজার’, ‘নো ওম্যান, নো ক্রাই’, ‘গেট আপ স্ট্যান্ড আপ’, ‘ব্ল্যাক প্রগ্রেস’-এর মতো অনেক ভুবনকাঁপানো গান দিয়ে সংগীতপ্রেমীদের মন জয় করেছিলেন বব মার্লে। অবহেলিত মানুষের অধিকার নিয়ে গান গাওয়ায় অনেকের প্রিয় মানুষে পরিণত হয়েছিলেন মার্লে। নিজের গানে নানা ক্ষোভ ও সমস্যার কথা বলে মন জয় করেছিলেন তরুণদের। মার্লে ও তার ব্যান্ড ওয়েলার্স ১৯৭৪ সালে ‘বার্নিন’ নামে যে অ্যালবামটি নিয়ে আসে তাতে ছিল বিখ্যাত গান ‘গেট আপ অ্যান্ড স্ট্যান্ড আপ’। ষাট ও সত্তরের দশকে দেশে দেশে উত্তাল জাতীয়তাবাদী ও সাম্রাজ্যবাদবিরোধী আন্দোলনে বিদ্রোহী মানুষদের বুকে সাহস জুগিয়েছে এ গান।

তার জীবন থেকে নেয়া সেরা ১০টি উক্তিঃ

১।সংগীতের সবচেয়ে বড় গুন হচ্ছে, যখন এটা আপনার মনে ধরবে, আপনি আর কোন ব্যথা অনুভব করবেন না ।

২। জীবনে কোন নারী নেই ,জীবনে কোন কান্না নেই ।

৩।অর্থ দিয়ে জীবন কেনা যায় না৷

৪।উঠো, দাঁড়াও, দাঁড়াও তোমার অধিকারের জন্য।

৫।সে তোমার প্রথমও হতে পারে শেষও হতে পারে , এরপর আবার কেউ আসতে পারে ,যদি সে এখন তোমাকে ভালোবাসে, তাহলে তাকে গ্রহণ করতে কি আসে যায়?

৬।তুমি বল, বৃষ্টি তোমার ভালো লাগে, কিন্তু ভিজে যাবার ভয়ে ছাতা ধর। তাই তুমি যখন আমাকে বলো আমাকে ভালোবাসো, আমার ভয় হয় তখন।

৭।তোমার চোখ খুলো, জীবনের দিকে তাকাও এবং যেই জীবন তুমি যাপন করছো, তা নিয়ে কি তুমি কী সুখি?

৮।কেউ না, আমাদের মানসিকতা কে আমরাই মুক্তি দিতে পারি।

৯। তোমাকে জীবনে কিছু হতেই হবে।

১০।তোমার স্বপ্নগুলোর কবর দিওনা ,দাঁড়াও,যুদ্ধকরো,বাঁচো।

সুবিন্যস্ত জটাধারী চুলের মার্লে সবসময় মানবতার পক্ষে গান গাইতেন। তাই তার অবস্থান ছিল কৃষ্ণাঙ্গদের পক্ষে। ‘নিপীড়িত আর খেটে খাওয়া মানুষের জন্য গান করতেন তিনি। সবাইকে বলতেন একত্র হতে, কাঁধে কাঁধ মিলিয়ে থাকতে। বিশ্বের বিভিন্ন স্থানে কালোদের ওপর চলতে থাকা বর্ণবাদী নির্যাতনের বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন তার গানের মাধ্যমে। রাজনৈতিক আগ্রাসনের প্রতিবাদও করেছেন মার্লে গানের মাধ্যমে।

Share on facebook
Share on twitter
Share on linkedin