বন্দর,সাবদিতে পর্যটকদের নিয়ে বিপাকে কৃষকরা!

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

নারায়াণগঞ্জে সময় কাটানো বা ঘুরাঘুরি’র জন্য কিছু প্রাকৃতিক সৌন্দর্যময় কিছু জায়গা আছে তার মধ্যে নারায়ণগঞ্জ বন্দর উপজেলার কলাগাছিয়া ইউনিয়নের অন্তর্ভুক্ত সাবদি অন্যতম।

এই গ্রামের চিত্র বছরে নানা রুপ ধারণ করে, এখন চলছে শীতকাল। এই শীতে সেখানে কৃষকরা মূলত সরিষা চাষ করে থাকে, আর সেই সরিষা ক্ষেত এখন অপরুপ এক সৌন্দর্য ধারণ করেছে, যা দেখতে জেলা সহ দেশের নানা প্রান্ত থেকে মানুষজন ভিড় করছে। সাবদিতে এমনও লক্ষ্য করা যাচ্ছে যে জায়গার তুলনায় বেশি মানুষের আনাগোনা থাকায় তৈরী হচ্ছে নানা সমস্যা।

তার মধ্যে একটি বড় সমস্যা হচ্ছে পর্যটকরা এখানে এসে সরিষা ক্ষেতে ঢুকে ছবি তুলছে যার ফলে ক্ষেত নষ্ট করছে জেনে না জেনে। মোঃ রহিম মিয়া নামে একজন কৃষক “নারায়ণগঞ্জ বুলেটিন ” কে জানান, গত শুক্রবার (২২ জানুয়ারি) বিকেলে তার সরিষার জমির ব্যাপক ক্ষতি সাধন করেছে তারপর তিনি ঐ পর্যটকদের সাথে বাক – দ্বন্দ্বে জড়িয়ে পড়েন।মাঝে মাঝে তা হাতাহাতিও রুপ নিচ্ছে।

সাবদির স্থানীয় আরো কৃষক ও স্থানীয় লোকজনের সাথে কথা বলে জানা গেছে প্রতিদিন ই কোন না কোন অপ্রতিকর ঘটনা ঘটছে কৃষক ও পর্যটকদের মাঝে। এই সময় কৃষকরা অনুরোধ করেন, পর্যটকরা তাদের এলাকার উন্নয়ন ও অর্থনৈতিক ভাবে সাহায্য করছে কিন্তু একদল অতি উৎসাহী পর্যটকের কারনে ফসলি জমি ও ফসলের ক্ষতি হচ্ছে যা তাদের দিন শেষে অর্থনৈতিক ভাবে পিছিয়ে দিচ্ছে।

ফয়সাল আহমেদ নামের একজন পর্যটকের সাবদিতে ঘুরতে এসেছেন তার সাথে কথা বলার পর তিনি জানালেন, আসলে সুন্দর কে সুন্দর ভাবে দেখতে হয়। প্রতিটা পর্যটক’কে ভদ্রতা বজায় রেখে ঘুরা উচিত।

Share on facebook
Share on twitter
Share on linkedin