বঙ্গবন্ধুর জন্য গান করতে পেরে আমি সৌভাগ্যবান:এ আর রহমান

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে দুইটি থিম সং সুর করতে পারাকে জীবনের অন্যতম সেরা কাজ হিসেবে উল্লেখ করেছেন ভারতের প্রখ্যাত সঙ্গীত পরিচালক এ আর রহমান (আল্লাহ রেখা রহমান)।

তিনি বলেছেন, বাংলাদেশের জাতির জনকের জন্য গান করতে পারা বিরাট সৌভাগ্যের ব্যাপার।

সম্প্রতি এক সাক্ষাৎকারে এসব কথা বলেছেন ভারতের এই সঙ্গীত বিষ্ময়।

এ আর রহমান বলেন, ‘এই গানটি গাইতে পারা আমার জন্য বড় একটা সম্মানের বিষয়। ভারত আর বাংলাদেশের মধ্যকার সম্পর্ক সবসময়ই খুব বিশেষ একটা সম্পর্ক আমার কাছে। আমাদের সংস্কৃতিতেও অনেক মিল রয়েছে। মূলত এই গানটি করার সময় আমি যে দিকটিতে মনোনিবেশ করেছি তা হল আমি কোন যন্ত্রটা ব্যবহার করছি, কোন সুরটা বেছে নিচ্ছি। বিশেষ করে বাংলায় গানটা গাওয়ার সময় চেষ্টা করেছি উচ্চারণ যেন ঠিক থাকে।’

তিনি আরও বলেন, ‘আমাদের দেশের অনেক বড় বড় চিন্তাবিদ এবং বুদ্ধিজীবীরা বাংলার অঞ্চল থেকে এসেছেন। ভারত আর বাংলাদেশের মাঝে অনেকদিনের একটা সংস্কৃতিক বন্ধন আছে। আর বাংলা ভাষাকে আমার মনে হয় খুব মিষ্টি একটা ভাষা। ভারতের মানুষ বাংলাকে বলে ভারতের ফরাসি। ফরাসি ভাষাটা যেমন খুব মিষ্টি বাংলা ভাষাটাও তেমন। আর আমি বাংলাদেশের মানুষের কাছ থেকে সবসময় যে ভালোবাসা পেয়েছি তার জন্য আমি খুবই কৃতজ্ঞ।’

এ আর রহমানের কণ্ঠে হিন্দি ভাষায় তৈরি ‘বলো জয় বঙ্গবন্ধু’ গানটি প্যারেড গ্রাউন্ডে পরিবেশনের পর থেকে নেট দুনিয়ায় ভাইরাল হয়ে যায়। গানটির শুরু বাংলায়, ‘আমার সোনার বাংলা’ বাক্যটি দিয়ে।

বিশ্বব্যাপী সমাদৃত এই সংগীতশিল্পী অনুষ্ঠানস্থলে উপস্থিত থেকেই গাওয়ার কথা ছিল গানটি। কিন্তু করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতির কারণে মূল অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি তিনি।

সেদিন প্যারেড গ্রাউন্ডে গানটির পূর্বে ধারণকৃত ভিডিও প্রচার করা হয়েছিল।

Share on facebook
Share on twitter
Share on linkedin