প্রথম ডোজের শেষ দিনে টিকা নিলেন প্রায় ২০ হাজার মানুষ

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

করোনাভাইরাসের প্রথম ডোজের টিকা দেওয়ার শেষ দিনে ১৯ হাজার ৫২০ জন টিকা গ্রহণ করেছেন। তাদের মধ্যে পুরুষ ১১ হাজার ৭৫৩ জন ও নারী সাত হাজার ৭৬৭ জন।

রোববার (২৫ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (এমআইএস ও লাইন ডিরেক্টর এইচআইএস অ্যান্ড ই-হেলথ) অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এছাড়া এদিন দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন এক লাখ ৭১ হাজার ৫৭০ জন। তাদের মধ্যে পুরুষ এক লাখ ৬ হাজার ৬৭৯ জন ও নারী ৬৪ হাজার ৮৯১ জন। প্রথম ও দ্বিতীয় ডোজ মিলিয়ে আজ সর্বমোট এক লাখ ৯১ হাজার ৯০ জনকে টিকা দেওয়া হয়েছে।

এর আগে একইদিন স্বাস্থ্য অধিদফতরের কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামীকাল সোমবার (২৬ এপ্রিল) থেকে করোনাভাইরাসের প্রথম ডোজের টিকা দেওয়া বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে করোনাভাইরাসের দ্বিতীয় ডোজের টিকা দেওয়া অব্যাহত থাকবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আগামী ২৬ এপ্রিল থেকে কোডিড-১৯ টিকা কার্যক্রমের প্রথম ডোজ প্রদান সাময়িকভাবে বন্ধ থাকবে। এ বিষয়ে সংশ্লিষ্ট কেন্দ্রসমূহকে যথাযথ পদক্ষেপ নিতে অনুরোধ করা হল।   

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের নির্দেশে এ প্রজ্ঞাপন জারি হয়েছে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

রোববার পর্যন্ত রাজধানীসহ সারাদেশে সর্বমোট ৮১ লাখ ৪৫ হাজার ২৬৬ জন টিকা নিয়েছেন। তাদের মধ্যে প্রথম ডোজের ৫৮ লাখ ১৮ হাজার ৪০০ জন (পুরুষ ৩৬ লাখ ৮ হাজার ৫৯ জন ও নারী ২২ লাখ ১০ হাজার ৩৪১ জন), আর দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ২৩ লাখ ২৬ হাজার ৮৬৬ জন (পুরুষ ১৫ লাখ ২৪ হাজার ৭০৯ জন ও নারী ৮ লাখ ২ হাজার ১৫৭ জন)।

দেশে গত ২৭ জানুয়ারি প্রথম পরীক্ষামূলক টিকাদান কর্মসূচি শুরু হয়। ওইদিন প্রথম টিকা নেন রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স রুনু ভেরোনিকা কস্তা। 

প্রথম দফায় কয়েকশ মানুষকে পরীক্ষামূলকভাবে টিকা দেওয়া হয়। এরপর ৭ ফেব্রুয়ারি থেকে রাজধানীসহ সারাদেশে টিকাদান কর্মসূচি শুরু হয়।

সূত্রঃ সময় নিউজ

Share on facebook
Share on twitter
Share on linkedin