না.গঞ্জের যে ২ মৌজায় খাজনা দেওয়া যাবে অনলাইনে

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

খরচ আর সময় বাঁচবে, কমবে হয়রানি; এমন ভাবনা থেকেই নারায়ণগঞ্জের দু’টি মৌজায় শুরু হয়েছে অনলাইনে ভূমি উন্নয়ন কর (খাজনা) পরিশোধ করার সেবা। 

হাতের মুঠোয় ভূমিসেবা- এই প্রতিপাদ্য সামনে রেখে গত ২৮ অক্টোবর ‘ডিজিটাল ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা সফটওয়্যারের’ পরীক্ষামূলক যাত্রা শুরু হয়েছে। এতে পৃথিবীর যে কোনো প্রান্ত কিংবা ঘরে বসেই সেবাটি পাবে মানুষ।

প্রথম পর্যায়ে নারায়ণগঞ্জ সদর ইউনিয়নের ‘দেওভোগ ‘ম’ খ-’ মৌজার মানুষ এই প্রক্রিয়ায় অনলাইনে ভূমি কর পরিশোধের সুযোগ পেয়েছেন। পর্যায়ক্রমে এ সেবা ছড়িয়ে পড়বে পুরো জেলায়।

ভূমি উন্নয়ন কর দেওয়ার বর্তমান পদ্ধতি সম্পর্কে অজ্ঞতা বা স্বচ্ছ ধারণা না থাকায় অনেকেই জটিলতায় পড়েন। আবার ভূমির মালিক দেশের বাইরে থাকলে ভূমি উন্নয়ন কর দিতে পারেন না। করের অর্থ পরিশোধে সশরীরে ভূমি অফিসে যেতে হয় বলে সময়ের পাশাপাশি ও খরচও বাড়ে। আবার কর দিতে গিয়ে হয়রানি ও বিড়ম্বনার অভিযোগও বিভিন্ন সময়ে এসেছে।

নতুন সফটওয়্যারের উদ্বোধন করে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, ‘এখন যে কোনো সময়, যে কোনো জায়গা থেকে ভূমি উন্নয়ন কর সংক্রান্ত তথ্য দেখার পাশাপাশি তা পরিশোধ করা যাবে। ফলে সময় ও যাতায়ত খরচ দু’টিই বাঁচবে।’

সূত্রঃ লাইভ নারায়ণগঞ্জ

Share on facebook
Share on twitter
Share on linkedin