নারায়ণগঞ্জে সাইক্লিস্টদের ধর্ষণ বিরোধী শোডাউন

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

সারাদেশে ধর্ষণবিরোধী ও বিচারহীনতার বিরুদ্ধে চলমান আন্দোলনে এবার যুক্ত হয়েছে সাইক্লিষ্টরা। নারায়ণগঞ্জে ধর্ষণ ও বিচারহীনতার প্রতিবাদে সাইকেল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।


১৫ অক্টোবর (বৃহষ্পতিবার) সকালে নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনার থেকে সাইকেল শোভাযাত্রাটি বের হয়।  চাষাঢ়া শহীদ মিনার থেকে শুরু হয়ে মেট্রো সিনেমা হল চত্তর ঘুরে কালীর বাজার হয়ে দুই নম্বর রেলগেটের দিকে যায় সাইক্লিস্টদের দলটি। সেখান থেকে নগর ভবন হয়ে আবারো শহীদ মিনারে ফিরে শোভাযাত্রাটি শেষ হয়।

‘টিম নারায়ণগঞ্জ’ সাইক্লিস্ট গ্রুপের এডমিন মেহরাব হোসেন প্রভাত বলেন, ‘আমাদের এ লড়াই শুধু নিজের সঙ্গে নিজেদেরই। লড়াইটা মানবিক মর্যাদার, একটা মানুষের সমাজ প্রতিষ্ঠার। এ লড়াইতে এবার যুক্ত হচ্ছি আমরা সাইক্লিস্টরা। চলমান বিচারহীনতার বিরুদ্ধে আমরা এ সাইকেল শোভাযাত্রা আয়োজন করেছি। তবে তা শুধু নারীর সুরক্ষা বা নারীর পাশে দাঁড়াতে নয় বরং এই আয়োজন আমাদের নাগরিক চেতনা বিকাশের জন্য। বিচারহীনতার সংস্কৃতি থেকে মুক্তির জন্য।’

এদিন ঢাকা জুরাইন থেকে নারায়ণগঞ্জের এ শোভাযাত্রায় অংশগ্রহণ করেন মিজানুর রহমান নামের পঞ্চাশোর্ধ এক সাইক্লিস্ট।তিনি বলেন, ‘যে কোনো অন্যায়ের বিরুদ্ধে আমদের এগিয়ে আসতে হবে। আমরা সাইক্লিস্টরা যদি শুধুমাত্র আনন্দ রাইডেই সীমাবদ্ধ থাকি তবে তা আমাদের জন্যই লজ্জার।’

দুই চাকার এ আন্দোলনের সংগঠক ছিলেন, ধর্ষণবিরোধী অবস্থানকারী এবং নভেরার সাইক্লিস্ট ফারহানা মানিক মুনা, নারায়ণগঞ্জের নারী সাইকেল আরোহীদের দল ‘নভেরা’র সহপ্রতিষ্ঠাতা সুমনা আক্তার, ‘টিম নারায়ণগঞ্জ’ সাইক্লিস্ট গ্রুপের এডমিন মেহরাব হোসেন প্রভাত, ‘নারায়ণগঞ্জ সাইক্লিস্ট কমিউনিটি’র এডমিন ওয়াসিফ হোসেইন।শোভাযাত্রায় নিজেদের সাইকেল নিয়ে অংশগ্রহণ করেন শতাধিক সাইকেল আরোহী।  নারায়ণগঞ্জের বিভিন্ন সাইক্লিস্ট গ্রুপের সঙ্গে সাধারণ সাইক্লিস্টরাও এতে অংশগ্রহন করেন।  নারায়ণগঞ্জ জেলার বাইরে থেকেও বেশ কিছু সাইক্লিস্ট এই দুইচাকার আন্দোলনে সংহতি জানিয়ে যুক্ত হন।

সূত্রঃলাইভ নারায়ণগঞ্জ

Share on facebook
Share on twitter
Share on linkedin