নারায়ণগঞ্জে ছয় সপ্তাহব্যাপী পরিচালিত হবে হাম-রুবেলা ক্যাম্পেইন-২০২০

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

নারায়ণগঞ্জে ছয় সপ্তাহব্যাপী পরিচালিত হবে হাম-রুবেলা ক্যাম্পেইন-২০২০। এর উদ্দেশ্য, ৯ মাস থেকে ১০ বছরের নিচের সব শিশুকে এক ডোজ এমআর টিকা দেওয়ার মাধ্যমে হাম-রুবেলা রোগের বিস্তার দ্রুত হ্রাস করা।

১২ ডিসেম্বর (২০২০) থেকে আগামী ২৪ জানুয়ারি (২০২১) পর্যন্ত ৯ মাস থেকে ১০ বছরের কম বয়সী শিশুকে হাম-রুবেলার টিকা দেওয়া হবে। শুক্রবার ও সরকারি ছুটির দিন ছাড়া টিকাদান কেন্দ্রে সকাল নয়টা থেকে বিকেল চারটা পর্যন্ত টিকা দেওয়া হবে।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেডিক্যাল অফিসার ডাঃ শেখ মোস্তফা আলী লাইভ নারায়ণগঞ্জকে জানান, নারায়ণগঞ্জ সিটির মধ্যে ২৪৪ টি ক্যাম্পের মাধ্যমে ২ লক্ষ ৬৩ হাজার আটশত শিশুদেরকে হাম-রুবেলা টিকা দেওয়া হবে। এই টিকাটি ৯ মাস থেকে ১৫ মাসের মধ্যে নেয়া উচিত। যদি কেই এই টিকাটি পুর্বে নিয়েও থাকে তবে সে আবারো এই টিকাটি নিতে পারবে। ১০ বছরের নিচের একটি শিশু এই টিকাটি ২ বার নেয়া উচিত। মূলত জন্মের পর দুই বছরের মধে এই টিকাটি নেয়া উচিত। তাই আমরা ২ বছরের শিশুদেরকে খুজে বেরকরে এই টিকাটি দেয়ার চেষ্টা করবো। বাংলাদেশ সরকার প্রতি বছর ১১ টি রোগের মধ্যে ১০টির ওষধ দিয়ে থাকে। অনেকে আছে যারা এই টিকা থেকে বঞ্চিত হয়ে যায়। তাই প্রতি বছর এই কর্মসুচির আয়োজন করা হয়।

তবে নারায়ণগঞ্জ সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইমতিয়াজ জানান, এখন আমরা নারায়ণগঞ্জ সিটি মধ্যেই নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ক্যাম্পের মাধ্যমে এই টিকাদান কর্মসুচি পালন করবো। সিটির বাইরের ৩৯টি ইউনিয়নে কবে নাগাদ এই কর্মসুচি শুরু হবে তা এখনো অনিশ্চিত। পরবর্তিতে এ বিষয়ে সিদ্ধান্ত নিয়ে প্রেস ব্রিফিং এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

সূত্রঃ লাইভ নারায়ণগঞ্জ

Share on facebook
Share on twitter
Share on linkedin