নারায়ণগঞ্জে করোনা বাড়ছে

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

শীতে করোনার সংক্রমণ বাড়তে পারে। দেশে বয়ে যেতে পারে করোনার দ্বিতীয় ঢেউ। এমন পূর্বাভাস প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ দেশের সর্বোচ্চ নীতি বিশ্লেষকরা দিয়েছেন। তাঁদের এমন আশঙ্কার মধ্যেই নারায়ণগঞ্জে করোনার সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। অপর দিকে সেপ্টেম্বর মাসের তুলনায় অক্টোবর কমেছে মৃত্যু, সুস্থ এবং নমুনা সংগ্রহের সংখ্যা।

নারায়ণগঞ্জ জেলা স্বাস্থ্য বিভাগের দেওয়া তথ্যমতে অক্টোবরে জেলায় ৫ হাজার ৩৯৭ জনের নমুনা সংগ্রহ করা হয়। করোনায় মোট সংক্রমন শনাক্ত হয় ৩৯৫ জন। অক্টোবরের প্রথম ১৫ দিনে শনাক্ত হয় ১৮৮ জন এবং পরের ১৬ দিনে (অক্টোবর মাসে ৩১ দিন) শনাক্ত হয় ২০৭ জন। অক্টোবরের ১ তারিখে সোনারগাঁ উপজেলায় ৬৫ বছরের এক নারীর মৃত্যু হলেও পরবর্তিতে এক মাসে করোনায় আর মৃত্যুর ঘটনা ঘটেনি। এছাড়া সুস্থ হয়েছেন ৩৪২ জন।

অপরদিকে গত সেপ্টেম্বর মাসে নারায়ণগঞ্জ জেলায় মোট নমুনা সংগ্রহ করা হয় ৬৩৭৩ জনের। যার মধ্যে করোনায় সংক্রমন শনাক্ত হয় ৩৭৭ জনের। সেপ্টেম্বরে করোনায় মৃত্যু হয় ১১ জনের। সুস্থ হয়েছেন ৪৬০ জন।

সম্প্রতি নারায়ণগঞ্জে করোনার সংক্রমন বৃদ্ধি প্রসঙ্গে জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন নিউজ নারায়ণগঞ্জকে বলেন, ‘নারায়ণগঞ্জে করোনার সেকেন্ড ওয়েভ আসতে পারে। শীতকালে করোনা বাড়তে পারে। বাস্তবেও গত দুই মাস আগে দেখা যেতো এক সংখ্যায় যেমন ৮ জন ৯ জন করোনা শনাক্ত হতো। কিন্তু এখন ১৫ জন ১৬ জন। এটা একটু ভয়ের বিষয়।’

এদিকে দেশে করোনার সেকেন্ড ওয়েভের আশঙ্কা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। উভয়েরই দাবি শীতের মধ্যে করোনার সেকেন্ড ওয়েভ চলে আসতে পারে। সম্প্রতি শীতের আগমনে বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় দেশের বিমানবন্দরসহ সব প্রবেশপথে বাধ্যতামূলক পরীক্ষার নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে বিদেশফেরত সবাইকে কোয়ারেন্টিনে রাখার জন্য সংশ্লিষ্ট প্রশাসনকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১ অক্টোবর সকালে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস-২০২০ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন। তিনি ভিডিও কনফারেন্সের সাহায্যে গণভবন থেকে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত মূল অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি অংশগ্রহণ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘এখন আবার সময় এসে গেছে, যাঁরা বাইরে থেকে আমাদের দেশে আসবেন তাঁদের পরীক্ষা করা, কোয়ারেন্টিনে রাখা এটা আমাদের এয়ারপোর্ট থেকে শুরু করে প্রত্যেকটি পোর্টে আগের মতো ব্যবস্থা নিতে হবে।’ প্রধানমন্ত্রী বলেন, ‘দেশে কেউ ঢুকতে গেলেই করোনাভাইরাস নিয়ে ঢুকছে কি না-সেটা পরীক্ষা করতে হবে। আমাদের দেশের মানুষের সুরক্ষা নিশ্চিত করতে হবে। আমি আশা করি, সেটা আপনারা করবেন।’

এর আগে গত ২১ সেপ্টেম্বর সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সভায় গণভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী মাস কিংবা নভেম্বর থেকে দেশে করোনার ‘সেকেন্ড ওয়েভ’ শুরু হতে পারে। এ জন্য আগেই প্রয়োজনীয় সব প্রস্তুতি নিতে সংশি¬ষ্টদের নির্দেশ দেন।

এছাড়া গত ১৮ সেপ্টেম্বর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘শীত মৌসুমে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ বা সেকেন্ড ওয়েভের আশঙ্কা উড়িয়ে দেয়া যাচ্ছে না। এটা বিবেচনায় নিয়েই দ্বিতীয় দফা সংক্রমণ মোকাবেলায় প্রস্তুতি নিয়ে রাখা হচ্ছে।’

উল্লেখ্য, নারায়ণগঞ্জে ১ নভেম্বর রোববার সকাল ৮টা পর্যন্ত নারায়ণগঞ্জ জেলায় করোনাভাইরাসে সংক্রমিত ৭ হাজার ১৬০ জনকে শনাক্ত করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় জেলায় ২৮০ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। করোনায় সংক্রমিত ১৮ জন শনাক্ত হয়েছে। কারো মৃত্যু ঘটেনি। সুস্থ হয়েছেন ১১ জন। এ নিয়ে জেলায় ৪৯ হাজার ৯৮৬ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এখনো পর্যন্ত জেলায় মৃত্যুর সংখ্যা ১৪৫ জন। জেলায় মোট সুস্থ হয়েছেন ৬ হাজার ৮৩২ জন।

সূত্রঃ নিউজ নারায়ণগঞ্জ

Share on facebook
Share on twitter
Share on linkedin