নারায়নগঞ্জে বাসার ছাদে আপেল চাষ !

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

কোন রকম প্রশিক্ষণ বা পূর্ব অভিজ্ঞতা ছাড়া শুধুমাত্র ইউটিউব থেকে বাগান সর্ম্পকে ভিডিও দেখে বাড়ির ছাদে বিশাল এক ফল বাগান গড়ে তুলেছেন রাহিম নামে এক তরুন।

নারায়ানগঞ্জের ফতুল্লা থানার পুলিশ লাইন এলাকার মনিরা গার্মেন্টস সংলগ্ন এক বাড়ির ছাদে জাহিদুল হাসান রাহিম নামের তরুন গড়ে তুলেছে ফলের বিশাল ছাদ বাগান। রাহিমের ফলের ছাদ বাগানে জায়গা পেয়েছে প্রায় ৩০ প্রজাপতির ফল গাছ । কমলা,মালটা, আখ, লেবু, লটকন ,রাম ভূটান, চাইনিজ পেয়ারা ,স্ট্রবেরি, পেপে,আম ,ড্রাগন সহ দেশী বিদেশী ফলের গাছ। তবে তার দেশি – বিদেশী সব ফলকে ছাড়িয়ে গেছে রাহিমের আপেল ফল ।

উন্নত হরিমন -৯৯ আপেল। রাহিম সবে এইচএসসি পাশ করেছে কিন্তু তার গাছের প্রতি ভালোবাসা চোখে পড়ার মতো। নারায়াণগঞ্জ বুলেটিনকে রাহিম জানায় ভবিষ্যৎতে তিনি আপেল ও স্ট্রবেরি বানিজ্যিকভাবে চাষ করতে চান। রাহিমের পরিবারও তার এই ছাদ বাগানে যথেষ্ট সহয়তা দিচ্ছে।

তিনি জানান, তার পকেট মানি জমিয়ে প্রায় ১ লক্ষ ২০ হাজার টাকা ব্যায়ে গড়ে তুলেছে এই ফল বাগান। রাহিমের বাগানের আপেল দেখতে প্রতিদিন মানুষ আসছে নানা জায়গা থেকে এবং আরো অনেক যুবক ছাদ বাগান করার জন্য তার কাছে পরামর্শ নিতে আসছেন। রাহিমের আত্ববিশ্বাস সে একদিন বড় উদ্যোক্তা হবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin