নাইন ইলেভেনের ১৯তম বার্ষিকী আজ

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

যুক্তরাষ্ট্রের ইতিহাসের ভয়াবহতম সন্ত্রাসী হামলা নাইন ইলেভেনের ১৯তম বার্ষিকী আজ। ২০০১ সালের এই দিনে আল কায়েদা জঙ্গিদের ছিনতাই করা বিমান নিয়ে চালানো হামলায় বিধ্বস্ত হয় মার্কিনদের গর্ব হিসেবে পরিচিত টুইন টাওয়ার। নিহত হন অন্তত ৩ হাজার মানুষ। দিনটি স্মরণে প্রতিবারের মতো এবারও নেয়া হয়েছে নানা প্রস্তুতি। তবে, করোনার মহামারীর কারণে এবারের আয়োজনে থাকছে কিছু সীমাবদ্ধতা।

২০০১ সালের ১১ই সেপ্টেম্বর। মার্কিনদের জন্য এদিন সকালটি ছিলো বিভীষিকাময়। নিইউয়র্কের টুইট টাওয়ারে জঙ্গি হামলায় এলোমেলো হয়ে যায় সবকিছু। জঙ্গিগোষ্ঠী আল কায়েদার জঙ্গিরা চারটি বিমান ছিনতাই কোরে এর মধ্যেই দুটি বিমান নিয়ে সরাসরি হামলা চালায় ১১০ তলা বিশিষ্ট টুইট টাওয়ারের দু’দিক থেকে। 

মাত্র দেড় ঘন্টার ব্যবধানে ধ্বসে পড়ে আমেরিকার গর্ব হিসেবে পরিচিত টুইন টাওয়ার। প্রাণ হারান অন্তত তিন হাজার মানুষ। ভয়াবহ ওই হামলার ঘটনা হতবাক করে দেয় বিশ্ববাসীকে। পাল্টে দেয় বিশ্ব রাজনীতির দৃশ্যপট।

ভয়াবহ ওই হামলার ১৯তম বার্ষিকী উপলক্ষে প্রতিবারের মতো এবারও হামলার স্থল গ্রাউন্ড জিরোতে শ্রদ্ধা জানাবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প, ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেনসহ সর্বস্তরের মানুষ। এরইমধ্যে সেখানে সম্পন্ন হয়েছে সব ধরনের প্রস্তুতি।

তবে, করোনা মহামারীর কারণে এবারের আয়োজনে রাখা হয়েছে ভিন্নতা। প্রতিবছর, হামলায় নিহতের পরিবারের সদস্যদের উপস্থিতিতে মূল অনুষ্ঠানটি হয়ে থাকলেও, এ বছর ভার্চুয়াল আয়োজনেই সীমাবদ্ধ থাকছে মূল আনুষ্ঠানিকতা। যদিও, হামলায় হতাহতের পরিবারের সদস্যদের মেমোরিয়ালে প্রবেশের অনুমতি দেয়া হয়েছে।

এর আগে, বৃহস্পতিবার নাইন ইলেভেন হামলায় নিহতদের স্মরণে পেন্টাগনের সামনে ‘টাওয়ার অব লাইট’ নামে আলোক প্রদর্শনীর আয়োজন করা হয়।

সূত্র: সময় নিউজ

Share on facebook
Share on twitter
Share on linkedin