নভেম্বরে এস.এস.সি পরীক্ষা, কী ভাবছে না. গঞ্জের শিক্ষার্থীরা

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে ২০২১ সালের এস.এস.সি পরীক্ষা নিয়ে চুড়ান্ত সিদ্ধান্ত জানিয়েছে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। নতুন ঘোষনা অনুযায়ী এবছরের শেষ নাগাদ নভেম্বরের ২ য় সপ্তাহে হতে পারে পরীক্ষা।

দীর্ঘদিনের অপেক্ষার পর পরীক্ষার তারিখ ঘোষিত হলেও জেলার শিক্ষার্থীদের মাঝে দেখা গেছে মিশ্র প্রতিক্রিয়া। জেলার কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের এস.এস.সি পরীক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায় অনেক দিনের অপেক্ষার অবসান ঘটিয়ে চুড়ান্ত সিদ্ধান্ত জানায় তারা এখন অনেকটা চিন্তা মুক্ত।

জেলার সেরা শিক্ষা প্রতিষ্ঠান নারায়ণগঞ্জ সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী নাফিসা কামাল নারায়ণগঞ্জ বুলেটিনকে জনায়, ‘সরকার আমাদের পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত জানিয়েছে সেটা অবশ্যই আমাদের জন্য অনেকটা স্বস্তির। অটোপাশ ব্যতীত যে কোন পদ্ধতিতে মূল্যায়ন কিছুটা হলেও প্রকৃত মেধাবীদের মেধা মূল্যায়নে সহায়ক হবে। স্বাস্থ্যবিধি মেনে সব পরীক্ষা হলে আরো ভালো হত। তারপরেও তিন বিষয়ের পরীক্ষা আমাদের জন্য মন্দের ভালো।’

নারায়ণগঞ্জের অন্যতম স্বনামধন্য বিদ্যাপিঠ আদর্শ স্কুল, নারায়ণগঞ্জের এস.এস.সি পরীক্ষার্থী আবু বকর নারায়ণগঞ্জ বুলেটিনকে বলেন, দীর্ঘদিনের অবসান ঘটিয়ে সরকার আমাদের পরীক্ষা নিয়ে একটি চুড়ান্ত সিদ্ধান্ত জানিয়েছে তার জন্য সরকারকে ধন্যবাদ। কিন্তু কেবল মাত্র তিন বিষয়ের উপর মূল্যায়ন আর জেএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে অন্য বিষয়গুলোর মার্কিং প্রকৃত মূল্যায়নের অন্তরায়। যদি পরীক্ষা নিতেই হয় তাহলে এক মাস ক্লাস করিয়ে বাকি বিষয়গুলোর ও পরীক্ষা নেয়া হোক।’

এছাড়া জেলার আরো স্কুলের শিক্ষার্থীদের সাথে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গেছে। ফতুল্লা পাইলট উচ্চ বিদ্যালয়ের এক শিক্ষার্থীর সাথে কথা বললে সে জানায়, আমারা ধারনা করেছিলাম করোনা পরিস্থিতির কথা বিবেচনা করে সরকার গতবারের এইচ.এস.সি পরীক্ষার মতো আমাদের ও অটোপাশ দিবে। কিন্তু সরকারের এই সিদ্ধান্তে আমাদের কিছুটা সমস্যা হলো। স্কুল-কোচিং বন্ধ থাকায় আমরা দীর্ঘদিন পড়ালেখা থেকে দূরে। করোনার এই কঠিন সময়ে আগের মত সব শুরু করাও খুব কষ্টসাধ্য। তাই সরকারকে সব কিছু বিবেচনা করে অটোপাশ দেওয়ার আহবান জানাচ্ছি।

Share on facebook
Share on twitter
Share on linkedin