দ্রুত না.গঞ্জ জেলা বিএনপির শূন্যস্থান পূরণ করে নতুন কমিটি ঘোষণা হবে

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

টানা ৫ মাস করোনা ভাইরাসের কারণে রাজনৈতিক কর্মকান্ড ভার্চুয়ালী পরিচালিত হলেও কমিটির কাজ বন্ধ ছিল। এখন আবারো সাংগঠনিক কাজে ফিরেছে বিএনপি, ফলে দ্রুত নারায়ণগঞ্জ জেলা বিএনপির শূন্যস্থান পূরণ করে নতুন কমিটি ঘোষণা হবে বলে আশা করছেন নেতাকর্মীরা।

দলীয় সুত্র জানায়, কমিটির জন্য অনেক আগে থেকেই কেন্দ্র প্রস্তুত রয়েছে। করোনাকালীন সময়ে কমিটি গঠনে স্থগিতাদের থাকায় এতদিন এটি ঝুলে ছিল। কমিটি গঠন একটি চলমান প্রক্রিয়া। এ প্রক্রিয়ায় সাংগঠনিক কার্যক্রম শুরু হয়েছে এখন দ্রুততম সময়ে জেলা বিএনপির কমিটি ঘোষণা করা হবে। খসড়া ইতোমধ্যে কেন্দ্রে জমা পড়েছে। এখন সবাইকে সমন্বয় করেই কমিটি দিয়ে দেয়া হবে।

জানা যায়, বিগত জেলা বিএনপির কমিটি নারায়ণগঞ্জ বিএনপির ইতিহাসে সবচেয়ে নিস্ক্রিয় ও ব্যর্থ কমিটি হিসেবে তকমা আদায় করে বিদায় নেয়। এবারো দলের এমন নিস্ক্রিয় নেতাদের পদে আনতে আগের কমিটিতে সাধারণ সম্পাদকের জন্য তদবির করা নেতারা কাজ করছেন। তাদের কথায় একবার কমিটি দিয়ে দলকে অনেক বড় মাশুল দিতে হয়েছে। যে কারণে গত নির্বাচনে এবং গুরুত্বপূর্ণ আন্দোলনগুলোতে নারায়ণগঞ্জের মত ইউনিট কোন কাজ দেখাতে পারেনি। সেই সিন্ডিকেট এবারো আবার দলের কমিটি নিস্ক্রিয়দের দিয়ে করতে চাইছেন।

যদিও এবার আর আগের ফর্মূলা কাজ করবেনা তাই নতুন ফর্মূলায় কমিটি করতে দলীয় ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছেন সকলে। তবে দলের নীতি নির্ধারকরা এবার আর আগের মত ভূল না করে দলের জন্য উপযুক্তদের খুঁজে বের করে কমিটি দিবে বলে দলীয় সুত্র জানায়। আর এতে যদি কিছু সময় লাগে তাতেও কেন্দ্রের আপত্তি নেই তবে আগের মত নিস্ক্রিয় কমিটি দিয়ে দলকে আর হেয় করতে চাচ্ছেনা কেন্দ্র।

২০২০ সালেই ২১ ফেব্রুয়ারি সভাপতি কাজী মনিরুজ্জামান ও সাধারণ সম্পাদক মামুন মাহমুদের নেতৃত্বাধীন জেলা বিএনপির কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়। দলের সহ-দফতর সম্পাদক মুহাম্মদ মুনির হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়ে। তবে কি কারণে কমিটি বিলুপ্ত করা হয়েছে তা বিজ্ঞপ্তিতে স্পষ্ট করে কিছু জানানো হয়নি।

ওই প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, নতুন কমিটি গঠন না করা পর্যন্ত নারায়ণগঞ্জের সব উপজেলা ও পৌর বিএনপির কার্যক্রম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও সহ-সাংগঠনিক সম্পাদকদের পরামর্শে পরিচালিত হবে।

২০১৭ সালের ১৩ ফেব্রুয়ারি কাজী মনিরুজ্জামান মনিরকে সভাপতি ও মামুন মাহমুদকে সাধারণ সম্পাদক করে জেলা বিএনপির আংশিক কমিটি ঘোষণা করে বিএনপি। এর দুই বছর পর জেলা বিএনপির পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। দুই বছর মেয়াদী এ কমিটি তিন বছর আট দিনের মাথায় কেন্দ্র থেকে বিলুপ্ত ঘোষণা করা হয়।

পাঁচ মাস পর দলের সাংগঠনিক কার্যক্রম শুরুর নির্দেশ দিয়েছে বিএনপি। শনিবার (১৯ সেপ্টেম্বর) রাত ১১টায় দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

এতে বলা হয়, বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারির পরিপ্রেক্ষিতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির সাংগঠনিক কার্যক্রম/সাংগঠনিক গঠন ও পুনর্গঠন প্রক্রিয়া গত ১৫ সেপ্টেম্বর পর্যন্ত স্থগিত করা হয়েছিল।

বাংলাদেশসহ বিশ্বব্যাপী করোনা ভাইরাস মহামারি এখনো বিরাজমান। এসময় বাস্তবতার পরিপ্রেক্ষিতে দলীয় কার্যক্রমের অগ্রগতির জন্য সাংগঠনিক কার্যক্রম/সাংগঠনিক গঠন ও পুনর্গঠন পুনরায় চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশব্যাপী দলের নেতাকর্মীদের সামাজিক দূরত্ব বজায় রেখে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিধি মেনে সাংগঠনিক কার্যক্রম পরিচালনার জন্য অনুরোধ করা হচ্ছে।

গত ২৩ মার্চ বিএনপি ও এর সহযোগী সংগঠনগুলোর সব সাংগঠনিক কার্যক্রম এক মাসের জন্য স্থগিত করা হয়েছিল। এরপর পাঁচ দফায় তা বাড়িয়ে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সব সাংগঠনিক কার্যক্রম বন্ধ রাখা হয়।

সূত্রঃ নিউজ নারায়ণগঞ্জ

Share on facebook
Share on twitter
Share on linkedin