দেওভোগের শরিফুলের অনন্য স্বাদের ঝালমুড়ি ও ছোলাবুট মাখা

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

বিকেলে বা সন্ধ্যায় হালকা নাস্তা হাঁটা-চলার ফাকে ও বন্ধুদের সাথে আড্ডা’র সঙ্গী হিসেবে চিনাবাদাম ও ঝালমুড়ি’র জুড়ি মেলা ভার। এছাড়া, আমার কাছে মনে হয় কিছু কিছু সস্তা খাবার যা গালে পুরে দাঁতে কাটলে যেমন নাস্তার কাজটি সারা যায় তেমনই মনটাও ভালো হয়।

এখানে আমি ঝালমুড়ি মিশ্রণকে এগিয়ে রাখবো। স্বাদে- গুনে বাদাম অতিশয় উৎকৃষ্ট উপাদেয় তাতে কোন সন্দেহ নেই, আর আমি পছন্দও করি। চা-বিস্কুট, পুরি- সিঙ্গাড়া সহ নানারকম জলখাবার আমরা খেয়ে থাকি। আপাতত আমি ঝালমুড়ি মিশ্রণ সম্পর্কে সংক্ষেপে লিখছি। সাদা মুড়ি,চানাচুর, সেদ্ধ ছোলাবুট বা মটরশুঁটি, পেয়াজ,কাঁচামরিচ লবন,বিট লবন, আলু , সরিষার তেল ও কালোজিরে ইত্যাদি মিশ্রিত করে মাখিয়ে- ঝাকিয়ে তৈরি করা হয় ঝালমুড়ি।

সকল ঝালমুড়ি’র দোকানে উল্লেখিত সকল উপাদানই মেশানো হয় তা নয়। প্রায় প্রতিটি দোকানেই উল্লেখিত কিছু কিছু উপাদান কম বেশি থাকে। কোথাও কোথাও মুরগী- খাসির গিলা- কলিজাও মিশিয়ে ঝালমুড়ি বিক্রি করা হয়। প্রত্যেক দোকানের মুড়ির স্বাদও আলাদা আলাদা হয়ে থাকে। খাওয়ার জন্য শুধু স্বাদই বিবেচ্য বিষয় নয় বরং পরিষ্কার পরিচ্ছন্নতার বিষয়টিও গুরুত্বপূর্ণ। সুতরাং স্বাদে- গুনে সুস্বাদু ঝালমুড়ি আপনার স্বাস্থ্য ও মন উভয়ের জন্যই উপকারী।

শহরে বা গ্রামে বিশেষ করে শহরে অনেক জায়গায় ঝালমুড়ি বিক্রি করে। বলতে গেলে প্রতি রাস্তার মোড়ে মোড়ে। ৫ টাকা, ১০টাকা, ২০টাকা বা আরও বেশি দ্বরে। নারায়গঞ্জে কিছু ঝালমুড়ি’র দোকানী ভাই ” মামা” উপাধি পেয়ে থাকে। মামা মানেই ভালো মুড়ি বানায়। অন্যথায় তাঁর পক্ষে এই ‘ মামা’ উপাধি শিরে ধারণ করা সম্ভব নয়। আমি বলছি এক ভাই’এর কথা। সে প্রায় ৩০ বছর বয়সী যুবক মানুষ। আর সচরাচর প্রচলিত হাক-ডাক আমি তেমন প্রয়োগও করি না।

তিনি সবে এক সন্তানের জনক। নাম মোহাম্মদ শরিফুল ইসলাম। তাঁর দোকানটি নারায়ণগঞ্জ জেলার ফতুল্লা থানার দেওভোগ বাংলা বাজার এলাকায় অবস্থিত। আরো সহজ করি ; দেওভোগ হাজী উজির আলী উচ্চ বিদ্যালয়ের পশ্চিমে বাংলাবাজার টু দেওভোগ বাঁশমুলি রোডের চার তৃতীয়াংশ বাংলা বাজারের দিকে।

আরো সহজ করি; বাংলা বাজার সরদার বাড়ি নামক মহল্লায় বাঁশমুলি টু বাংলা বাজার রোডে। তাঁর ঝালমুড়ি’র স্বাদই অনন্য তা নয় পরিষ্কার পরিচ্ছন্নতার বিষয়টিও লক্ষণীয়। এবং এ যেন একেবারে ভিন্ন স্বাদের ঝালমুড়ি। টমেটো,শসা, মোটা- চিকন চানাচুর, ভালো মানের টমেটো সস সহ চুলোয় থাকা মাখা মাখা ছোলাবুট ও আরো নানা উপকরণ মিশিয়ে মাত্র ১০ টাকায় যে ঝালমুড়ি আপনি খেতে পারবেন তা এক কথায় চমৎকার।

শরিফুল ভাই-এর ভাষ্যমতে, ওনার দোকানে বেশি বিক্রি হয় ছোলাবুট মাখা যা বিক্রি হয় সালাদ, চানাচুর ও নানা মশলা মিশিয়ে। অবশ্যই মাখা মাখা। হ্যাঁ, তার স্বাদও অত্যন্ত মজাদার। দাম মাত্র ১০ টাকা। আর পরিমাণ! সেটা একবার নিজে খেয়ে আসুন, পরিমাণে শতভাগ সন্তুষ্ট না হয়ে পারা যায় না।

Share on facebook
Share on twitter
Share on linkedin