ত্বকী হত্যার বিচার না হওয়ায় বিশিষ্ট ২৬ নাগরিকের উদ্বেগ

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

নারায়ণগঞ্জের মেধাবী কিশোর তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার বিচার দীর্ঘদিন যাবত না হওয়ায় এবং দ্রুত বিচারের দাবিতে দেশের ২৬ জন বিশিষ্ট নাগরিক বিবৃত প্রদান করেছেন।

আজ মঙ্গলবার (১ লা মার্চ) এক
বিবৃতিতে তাঁরা উল্লেখ করেন, “নারায়ণগঞ্জের মেধাবী কিশোর তানভীর মুহাম্মদ ত্বকী হত্যার নয় বছর পূর্ণ হচ্ছে আগামী ৬ মার্চ। অথচ আজো পর্যন্ত এ হত্যার অভিযোগপত্র আদালতে জমা দিয়ে বিচার কার্য শুরু করা হয় নাই। আমরা এতে উদ্বিগ্ন ও ক্ষুব্ধ। কিন্তু এ হত্যাকান্ডের এক বছর না যেতেই মামলার তদন্তকারী সংস্থা র‌্যাব কেন, কখন, কোথায়, কারা এবং কিভাবে ত্বকীকে হত্যা করেছে তা সংবাদ সম্মেলন করে যাবতীয় তথ্য প্রকাশ করেছিলেন যা আমরা তখন সংবাদপত্র ও বিভিন্ন গণমাধ্যম থেকে জানতে পারি। তদন্ত শেষ করার দীর্ঘ দিন পরেও এ হত্যার অভিযোগপত্র আদালতে পেশ করা হয় নাই।

রাষ্ট্রের সকল নাগরিকের বিচার পাওয়ার অধিকার সংবিধান নিশ্চিত করেছে। অপরাধীর ক্ষেত্রে রাষ্ট্রের দুর্বলতা প্রদর্শন ও বিচার ব্যবস্থায় বৈষম্য শুধু আইনের ব্যত্যয়ই নয় তা মানবাধিকার লঙ্ঘন ও মুক্তিযুদ্ধের চেতনারও পরিপন্থী। কোন হত্যার বিচার বন্ধ করে রাখা কখনোই কাম্য হতে পারে না। আমরা অচিরেই ত্বকী হত্যার বিচার নিশ্চিত করার জন্য সরকারের কাছে দাবি জানাচ্ছি।”

বিবৃতিতে স্বাক্ষর করেন ভাষাসংগ্রামী লেখক রবীন্দ্র-গবেষক আহমদ রফিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুর ইসলাম চৌধুরী, শিক্ষাবিদ রবীন্দ্র-গবেষক ড. সনজীদা খাতুন, ভাষাসংগ্রামী শিল্পী মুস্তাফা মনোয়ার, লেখক শিক্ষাবিদ অধ্যাপক যতীন সরকার, লেখক শিক্ষাবিদ ড. হায়াৎ মামুদ, শিল্পী রফিকুন নবী, নাট্য ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, শিক্ষাবিদ ড. সৈয়দ আনোয়ার হোসেন, অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক, ড. বদিউল আলম মজুমদার, মানবাধিকার সংগঠক এ্যাডভোকেট সুলতানা কামাল, বিশিষ্ট আইনজীবী ড. শাহদীন মালিক, শিক্ষাবিদ গবেষক ড. সফিউদ্দিন আহমদ, অধ্যাপক মাহফুজা খানম, লেখক শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাষ্টি ডা. সারোয়ার আলী, নারী নেত্রী ড. মালেকা বেগম, মানবাধিকার কর্মী খুশি কবির, অধ্যাপক শওকতআরা হোসেন, অধ্যাপক শফি আহমেদ, লেখক মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাষ্টি মফিদুল হক, অর্থনীতিবিদ অধ্যাপক এম এম আকাশ, অর্থনীতিবিদ অধ্যাপক আনু মুহাম্মদ, শিল্পী শিশির ভট্টাচার্য ও আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া।

Share on facebook
Share on twitter
Share on linkedin