তালেবান নিয়ে চীনের মতলব আমি আগেই জানতাম: বাইডেন

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

আফগানিস্থান থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার শেষ হয়েছে। ইতিমধ্যে তালেবান সরকার গঠনও শুরু হয়েছে। আর এসবের ভিতরেই আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্থানের ব্যপারে চীনের অবস্থান তুলে ধরলেন। খবর, স্পুটনিক’র।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, কাবুলের মসনদে তালেবানরা বসার পর থেকেই তিনি ধারনা করেছিলেন জঙ্গিদের সাথে বোঝাপড়া করবে চীন। চীনও সমগ্র বিশ্বকে তালেবানকে সরকার গড়তে দেয়ার কথা বলেছে। খবর, স্পুটনিক’র।

তালেবানদের সমর্থন জানিয়েছে রাশিয়া, পাকিস্তান আর ইরানও। বাইডেন বলেছেন, তিনি জানতেন এসব দেশ চীনের সাথে আফগানিস্তানের ব্যাপারে একাট্টা হবে।

ভারতীয় মিডিয়া দ্যা ওয়ালের প্রতিবেদনে বলা হয়েছে, তালেবানকে আর্থিক নিশ্চয়তা দেবে চীন, আর তাই যদি হয় তবে চীন আর পাকিস্তানের মদদপুষ্ট তালেবান শাসিত আফগানিস্তান ভারতের জন্যও চিন্তার কারণ হয়ে উঠতে পারে।

এদিকে আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের সাথে টেলিফোনে আলাপকালে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন, তার দেশ এমন একটি আফগানিস্তান দেখতে চায় যেখানে যুদ্ধ বা সন্ত্রাসবাদ থাকবে না।

আফগানিস্তানের সকল দল ও গোত্রের প্রতিনিধিদের নিয়ে একটি ব্যাপকভিত্তিক অংশগ্রহণমূলক সরকার গঠন করা হলেই কেবল দেশটিতে টেকসই শান্তি আসতে পারে বলে মনে করে তেহরান।

হামিদ কারজাই বলেন, আফগানিস্তানের সর্বজন শ্রদ্ধেয় নেতৃবৃন্দ বর্তমান পরিস্থিতি কাটিয়ে ওঠার জন্য তাদের সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছেন এবং তাদের উদ্দেশ্য আফগান জনগণের আশা-আকাঙ্ক্ষা বাস্তবায়ন করা।

Share on facebook
Share on twitter
Share on linkedin