ড.ইউনূসের আহ্ববানে বাইডেন প্রশাসনের ভ্যাক্সিন প্রযুক্তি শেয়ার করার সিদ্ধান্ত

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

আমেরিকা বাইডেন প্রশাসন ভ্যাকসিনের প্রযুক্তি শেয়ার করবে। এ সিদ্ধান্তে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বাংলাদেশী নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস।

ভ্যাকসিন উদ্ভাবনের শুরু থেকেই এটির প্যাটেন্টের স্বত্বত্যাগ করার আহ্বান জানাচ্ছেন ড. মুহাম্মদ ইউনূসও। গত বছরের জুনে দেওয়া এক চিঠিতে প্রথম ভ্যাকসিনের প্যাটেন্টের স্বত্বত্যাগ করার আহ্বান জানান ড. মুহাম্মদ ইউনূসসহ বিশ্বের ১০০ জন রাষ্ট্রপ্রধান ও নোবেলজয়ী। সর্বশেষ ১০ দিন আগেও ড. মুহাম্মদ ইউনূসসহ বিশ্বের ১৭০ জন রাষ্ট্রপ্রধান ও নোবেলজয়ী একই আহ্বান জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে খোলা চিঠি দেন।

ইউনূস সেন্টারের নির্বাহী পরিচালক লামিয়া মোরশেদ দ্য ডেইলি স্টারকে বলেন, ‘সর্বশেষ বাইডেন প্রশাসনকে যে চিঠি দেওয়া হয়েছে, তা ফাইন্যান্সিয়াল টাইমস, নিউইয়র্ক টাইমস, রয়টার্সসহ বিশ্বের অনেক শীর্ষস্থানীয় গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।

এই খোলা চিঠিতে সই করা ৩০ জনেরও বেশি নোবেলজয়ী ইউনূস সেন্টারের মাধ্যমে এই আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে ভ্যাকসিনকে প্যাটেন্টমুক্ত করতে একটি পিটিশন আহ্বান করা হয়, যেখানে ২০ লাখ মানুষ সই করেছেন। এর মধ্যে ১৩ লাখ সই-ই এসেছে ড. মুহাম্মদ ইউনূসের করা পিটিশনের মাধ্যমে। বাইডেন প্রশাসনের সর্বশেষ যে ঘোষণা, এর পেছনে অবশ্যই ওই খোলা চিঠি ও পিটিশনের ভূমিকা রয়েছে।’

Share on facebook
Share on twitter
Share on linkedin