ডাবল লেনের জন্য ভেঙ্গে ফেলা হয়েছে শহীদ আনোয়ার আলী স্মৃতি ফলক

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

বাংলাদেশ রেলওয়ের ঢাকা- নারায়ণগঞ্জ রুটের ডাবল লেন উন্নয়ন প্রকল্পের জন্য ভেঙ্গে ফেলা হয়েছে শহীদ আনোয়ার আলী স্মৃতি ফলক। কিছুদিন আগে নগরীর নারায়নগঞ্জ রেলষ্টেশন সংলগ্ন এলাকায় শহীদ আনোয়ার আলীর স্মৃতি ফলকটি ভেঙ্গে ফেলেছে ঢাকা- নারায়ণগঞ্জ রেললাইনের ডাবল লেন প্রকল্পের কর্মীরা।

ছবিঃ বটতলা সংগঠনের মাধ্যমে পরিস্কার করা হইয়েছিলো

কোন রকম আগাম নোটিশ না দিয়ে মহান মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত এই স্থাপ না ভেঙ্গে ফেলায় ক্ষোভ প্রকাশ করেছেন জেলার মুক্তিযোদ্ধা ও সুশীল সমাজ। তার অবিলম্বে এই স্থাপনা স্থাপনের জোর দাবী জানিয়েছেন। শহীদ আনোয়ার আলী ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধে নারায়ণগঞ্জ রেল ষ্টেশনে কর্মরত অবস্থায় ২৫শে অক্টোবর পাক হানাদার বাহিনী কর্তৃক শহীদ হন।

ছবিঃ ভেঙ্গে ফেলার পরের দৃশ্য

পরবর্তী সময় ১৯৯২ সালে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ,ঢাকা রেলপথ প্রাতিষ্ঠানিক কমান্ড কার্যালয়ের উদ্যোগে ১৬.৪.১৯৯২ সালে রেলপথ ইউনিট কমান্ড পূর্বাঞ্চল চট্টগ্রামের কমান্ডার শফিউল আনাম নারায়ণগঞ্জ ১নং রেলগেইট সংলগ্ন (টি১৬ বাতিঘরের পাশে)এর ভিত্তি প্রস্তর স্থাপন করেন। প্রতি বছর জেলার মুক্তিযোদ্ধা ও রেলওয়ে কর্মচারীরা শ্রদ্ধার সাথে বিভিন্ন জাতীয় দিবসে স্মরন করতেন নারায়ণগঞ্জের এই শহীদকে।

নারায়ণগঞ্জে এভাবেই মহান মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত অনেক স্মৃতিই সংরক্ষনের অভাবে নষ্ট হয়ে গেছে বা হারিয়ে গেছে। শহীদ আনোয়ার আলীর এই স্মৃতি স্তম্ভটিও যদি উন্নয়নের দোহাই দিয়ে মুছে ফেলা হয় তাহলে নারায়ণগঞ্জের আগামী প্রজন্মের জন্য মহান মুক্তিযুদ্ধের কোন স্মৃতিই হয়তো আর আবশিষ্ট থাকবে না। স্মৃতি ফলকটিকে দ্রুত কোন সুবিধাজনক স্থানে স্থাপন করা হোক এটাই এখন জেলার মুক্তিযোদ্ধা এবং সুশীল নাগরিকদের দাবী।

Share on facebook
Share on twitter
Share on linkedin