ট্রাম্প আর পুতিনে জমে উঠেছে নোবেল পুরস্কারের লড়াই!

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দেশটির রাষ্ট্রীয় বার্তাসংস্থা তাস জানায়, ক্রেমলিন থেকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নাম নোবেল কমিটির কাছে পাঠানো হয়নি।

বৃহস্পতিবার প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেস্কভ সাংবাদিকদের জানান, নোবেল শান্তি পুরস্কারের জন্য রাশিয়ার প্রেসিডেন্টের নাম প্রস্তাব করেছেন বিখ্যাত রুশ লেখক সের্গেই কোমকভ।

গত ১০ সেপ্টেম্বর সের্গেই কোমকভ পুতিনের নাম প্রস্তাব করে নোবেল কমিটির কাছে চিঠি পাঠান। আগামী বছরের নোবেল শান্তি পুরস্কারের জন্য যারা মনোনীত হয়েছেন, বিশ্বে শান্তি ফেরাতে তাদের অনেকের তুলনায় রুশ প্রেসিডেন্ট বেশি উদ্যোগী বলে মনে করেন তিনি।

প্রেসিডেন্টের মুখপাত্র পেসকভ বলেন, ‘যদি এই সিদ্ধান্ত নেওয়া হয় (পুতিনকে পুরষ্কৃত করার) তাহলে তো খুবই ভালো। যদি নাও হয়, তাহলেও এটি কোনো সমস্যা না।

এর আগে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুও আগামী বছরের নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন।

উল্লেখ্য, নোবেল শান্তি পুরস্কারের জন্য কাদের মনোনীত করা হয়, এ তথ্য বাইরের কারো জানার সুযোগ নেই বলে নোবেল কমিটির পক্ষ থেকে বারবার জানানো হয়েছে। এক্ষেত্রে কঠোর গোপনীয়তা অবলম্বন করা হয় বলেও তারা জানিয়েছেন। এরপরেও প্রতি বছরই কিছু মনোনীতদের নাম জানা যায়। যেমন এ বছরেও জানা যাচ্ছে।

সূত্রঃ দ্যা ডেইলি স্টার

Share on facebook
Share on twitter
Share on linkedin