চীনের টিকা না.গঞ্জের ৯ হাজার মানুষ পাবে: ডা. জাহিদ

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি সিনোফার্মের করোনার ভ্যাক্সিন দেওয়া হচ্ছে নারায়ণগঞ্জে।

৩০০ শয্যা হাসপাতালে শনিবার (১৯ জুন) সকাল ৯টায় সিনোফার্ম টিকা প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন নারায়ণগঞ্জের জেলা করোনা প্রতিরোধ কমিটির ফোকাল পারসন ডা. জাহিদুল ইসলাম। যিনি সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা।

এ সময় কেন্দ্র ইনচার্জ ডা. জহিরুল কাদের সিদ্দিকি, জেলা ইপিআই সুপার লুতফর রহমান উপস্থিত ছিলেন।

হাতপাতালটির দু’টি বুথ থেকে দৈনিক ৪০০ জন করে মোট ৯ হাজার ব্যক্তিকে দেওয়া হবে এই টিকা।

চলতি বছরের মে মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) জরুরি ভিত্তিতে চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি সিনোফার্মের ভ্যাক্সিন অনুমোদন দেয়। এটি ছিল পশ্চিমা দেশগুলোর বাইরে প্রথম কোন দেশের উদ্ভাবিত টিকা যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেয়ে ছিল। চীনে এবং অন্যান্য দেশে লাখ লাখ মানুষকে ইতোমধ্যেই এই টিকা গ্রহণ করেছেন।

ঈদের ছুটির মধ্যে চীন থেকে পাঁচ লাখ করোনার টিকা বাংলাদেশে এসেছে। গত ১৭ জুন ১৮ হাজার ডোজ টিকা হাতে পায় নারায়ণগঞ্জ স্বাস্থ্য বিভাগ।

ডা. জাহিদুল ইসলাম লাইভ নারায়ণগঞ্জকে জানান, পুরানো পদ্ধতিতেই এবারও টিকা প্রদান কার্যক্রম চলবে। যারা ইতোমধ্যে রেজিষ্ট্রেশন করছেন তারা ভ্যাক্সিন কার্ড প্রদর্শন করে এই টিকা নিতে পারবেন। ১৮ হাজার ডোজ টিকা হাতে পেয়ে কার্যক্রম শুরু হয়েছে। এর থেকে ৯ হাজার জনকে প্রথম ডোজ এবং তাদেরকেই ২য় ডোজ প্রদান করা হবে। বর্তমান নির্দেশনা অনুযায়ী জেলায় এই একটি কেন্দ্র চালু থাকবে এবং এখানে দুইটি বুথ এর মাধ্যমে ৪০০ মানুষকে দৈনিক টীকা প্রদান করা হবে

Share on facebook
Share on twitter
Share on linkedin