চলে গেলেন ব্লাক প্যান্থার খ্যাত হলিউড অভিনেতা চ্যাডউইক বোসম্যান।

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

হলিউড অভিনেতা চ্যাডউইক বোসম্যান (Chadwick Boseman)। গত ৪ বছর যাবৎ ক্যানসারে ভুগছিলেন তিনি, বয়স হয়েছিল ৪৩। অ্যামেরিকার লস অ্যাঞ্জেলসে নিজের বাড়িতেই তাঁর মৃত্যু হয়েছে। ৪৩ বছর বয়সী বোসম্যান ২০১৬ সাল থেকে কোলোন ক্যানসারে ভুগছিলেন। ২০১৮ সালে তাঁর অভিনীত ‘ব্ল্যাক প্যান্থার’ (Black Panther) সেরা সিনেমা হিসেবে অস্কার পেয়েছিল। যা ছিল প্রথম সুপার হিরো সিনেমার  অ্যাওয়ার্ড জয়। মার্ভেলের তৈরি ‘ব্ল্যাক প্যান্থার’ সিনেমাটি ১.৩৪৭ বিলিয়ন ডলারের ব্যবসা করেছিল বক্স অফিসে।

শনিবার সকালে চ্যাডউইক বোসম্যানের টুইটার হ্যান্ডেল থেকে তাঁর প্রয়াণের কথা জানানো হয়েছে পরিবারের তরফে। টুইটে লেখা হয়েছে, “দুঃখের সঙ্গে জানাতে হচ্ছে যে চ্যাডউইক আর নেই। ২০১৬ সালে তাঁর স্টেজ ৩ কোলোন ক্যানসার ধরা পড়ে। পরে সেটি স্টেজ ৪–এ চলে যায়, যার সঙ্গে তিনি গত ৪ বছর ধরে লড়াই করেছেন। সত্যিকারের যোদ্ধা এই পরিস্থিতির মধ্যেও তাঁর গুণমুগ্ধ ভক্তদের জন্য বিভিন্ন চরিত্র উপহার দিয়েছেন। তার মধ্যে ‘‌ব্ল্যাক প্যান্থার’‌ সিনেমায় রাজা টু’‌চ্যালা তাঁর নিজের জীবনে অন্যতম প্রাপ্তি।” 

২০১৩ সালে মার্কিন বেসবল কিংবদন্তি জ্যাকি রবিনসনের বায়োপিক ‘ফরটি টু’ করে প্রশংসিত হন বোসম্যান। পরের বছর মিউজিসিয়ান জেমস ব্রাউনের বোয়োপিক ‘গেট ওয়ান টপ’ করেন তিনি। ২০০৮ সালে বড় পর্দায় পা রাখার আগে দীর্ঘদিন আমেরিকান টেলিভিশনের পর্দায় দেখা গেছে তাকে। ১৯৭৬ সালে সাউথ ক্যারোলিনায় জন্ম নেন চ্যাডউইক বোসম্যান। হাউওয়ার্ড বিশ্ব বিদ্যালয় ও ব্রিটিশ আমেরিকান ড্রামা অ্যাকাডেমি থেকে ডিগ্রি নিয়ে ২০০৩ সাল থেকে টেলিভিশনের মাধ্যমে অভিনয় শিল্পে পা রাখেন তিনি।

Share on facebook
Share on twitter
Share on linkedin