গ্লোব বায়োটেক’র ‘ভ্যাকসিন’ নিয়ে সংবাদমাধ্যমে বিভ্রান্তিকর তথ্য

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

বাংলাদেশের শীর্ষ স্থানীয় সংবাদমাধ্যমগুলোতে ১ অক্টোবর একটি খবর প্রকাশিত হয়েছে। খবরটিতে দাবি করা হয়েছে, বাংলাদেশের গ্লোব বায়োটেক কর্তৃক প্রস্তুতকৃত করোনা ভাইরাসের ভ্যাকসিন ক্যান্ডিডেট ‘ব্যানকভিড’কে ‘করোনা প্রতিরোধে সক্ষম ভ্যাকসিন’ হিসেবে অভিহিত করা হয়েছে মার্কিন একটি মেডিকেল জার্নালে প্রকাশিত গবেষণায়।

বেশিরভাগ সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, গ্লোব বায়োটেক এর ভ্যাকসিন ক্যান্ডিডেট ‘ব্যানকভিড’ সংক্রান্ত গবেষণাপত্রটি ‘মার্কিন গবেষণা জার্নাল বায়োআর্কাইভ’-এ প্রকাশিত হয়েছে। উপরের বেশিরভাগ শিরোনামেই এই বিষয়টি স্পষ্ট ফুটে উঠেছে। প্রতিবেদনের ভেতরেও দাবি করা হয়েছে, ‘মার্কিন জার্নালে গবেষণাটি প্রকাশিত হয়েছে’। (কিছু সংবাদমাধ্যমের শিরোনামে ‘করোনা ভাইরাস প্রতিরোধে সক্ষম’ কথাটিকে কোট/আনকোটে রাখা হয়েছে। যদিও প্রতিবেদনের ভেতরে এই তথ্য ‘মার্কিন জার্নাল’ এর বরাতে তুলে ধরা হয়েছে।)

বুম বাংলাদেশ- এর যাচাইয়ে দেখা যাচ্ছে, গ্লোব বায়োটেক এর প্রস্তুতকৃত ভ্যাকসিন ক্যান্ডিডেট ‘ব্যানকভিড’ সংক্রান্ত গবেষণাপত্রটি এখনও কোনো গবেষণা জার্নালে প্রকাশিত হয়নি।

বায়োআর্কাইভ (BioRxiv.org) নামে যে ওয়েবসাইটের কথা বলা হয়েছে সেটি কোনো ‘গবেষণা জার্নাল’ নয়। এটি একটি ‘প্রি-প্রিন্ট’ আর্কাইভ।

সূত্রঃ সময় টিভি নিউজ

Share on facebook
Share on twitter
Share on linkedin