গণস্বাস্থ্য কেন্দ্রর নতুন ওয়্যারহাউস এর শুভ উদ্বোধন

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

২৫শে অক্টোবর ২০২১, জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর-এর সার্বিক সহায়তায় গণস্বাস্থ্য কেন্দ্র, কক্সবাজারে স্টিল স্ট্রাকচারের একটি নতুন দ্বিতল ওয়্যারহাউস এর শুভ উদ্বোধন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে ইউএনএইচসিআর পাবলিক হেলথ-এর পক্ষ থেকে উপস্থিত ছিলেন ডা. এলেন মাইনা, ডা. তাইমুর হাসান, ডা. আসিফ ইকবাল সোহান এবং প্রোগ্রাম-এর পক্ষ থেকে আনামুল হক।

গণস্বাস্থ্য কেন্দ্রের পক্ষ থেকে উপস্থিত ছিলেন প্রধান নির্বাহী কর্মকর্তা ডা. মনজুর কাদির আহমেদ, কক্সবাজার গণস্বাস্থ্য কেন্দ্রের পরিচালক নাসিমা ইয়াসমিন, প্রজেক্ট কো-অর্ডিনেটর আব্দুল হক তালুকদার, হেলথ কো-অর্ডিনেটর ডা. বদিউর রহমানসহ অন্যান্য কর্মীগণ।

উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনায় ডা. তাইমুর হাসান ওয়্যারহাউস প্রতিষ্ঠার পিছনের ইতিহাস নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, “২০১৭ সালে যখন নতুন করে রোহিঙ্গা জনগোষ্ঠী কক্সবাজারে আসে তখন জরুরি পরিস্থিতিতে কাজ শুরু করতে হয়। ওইসময় ইউএনএইচসিআর-এর কোন মেডিসিন ওয়্যারহাউস ছিল না।

গণস্বাস্থ্য কেন্দ্রের অঙ্গপ্রতিষ্ঠান গণস্বাস্থ্য ফুডস লিমিটেড-এর একটি রুমে অস্থায়ী একটি ওয়্যারহাউস বানানো হয়। পরবর্তীতে বেশকিছু খালি রুম সংস্কার করে তা বর্ধিত করা হয়। সময়ের সাথে সাথে চাহিদা বাড়ায় এবং ওয়্যারহাউস-এর যথাযথ নিয়ম মেনে ওষুধ সংরক্ষণের জন্য আরও জায়গার প্রয়োজন হয়। সম্ভাব্যতা যাচাই শেষে গণস্বাস্থ্য ফুডস লিমিটেড-এর একটি পুরাতন আবাসিক ভবন ভেঙে এই ওয়্যারহাউসটি নির্মাণের উদ্যোগ নেয়া হয়।” এই ওয়্যারহাউসটি একটি মডেল ওয়্যারহাউস হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

পরবর্তী আলোচনায় ইউএনএইচসিআর-এর সিনিয়র পাবলিক হেলথ অফিসার ডা. এলেন মাইনা এবং গণস্বাস্থ্য কেন্দ্রের প্রধান নির্বাহী কর্মকর্তা ডা. মনজুর কাদির আহমেদ ওয়্যারহাউস এর গুণগত মান বাড়ানোর দিকে জোর দেন। কক্সবাজার গণস্বাস্থ্য কেন্দ্রের পরিচালক নাসিমা ইয়াসমিন ওয়্যারহাউসটি বাস্তবরূপ দেয়ার জন্য ইউএনএইচসিআর, ভেন্ডর মিস্টিক বিল্ডার্সসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।

উল্লেখ্য, এই ওয়্যারহাউস এর নীচতলা তাপ নিয়ন্ত্রিত এবং উপরতলা স্বাভাবিক তাপমাত্রায় মালামাল রাখার জন্য নির্ধারিত। ৩,৬০০ স্কয়ার ফুট করে দুইতলায় মোট ৭,৬০০ স্কয়ার ফুট ব্যবহারযোগ্য জায়গা নতুন যোগ হলো।

Share on facebook
Share on twitter
Share on linkedin