খোরশেদ বললো লাশ আমরা দাফন করবো

শেয়ার করুণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on facebook
Share on twitter
Share on linkedin

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেছেন, ‘করোনার সময় আমরা কাউন্সিলররা অনেক কাজ করেছেন। ৭ এপ্রিল গায়ক হিরোর মরদেহ যখন রাস্তায় পরে ছিল তখন আমাকে জানানো হয়। তখন সাথে সাথে আমি আমার সিটি করপোরেশনে যোগাযোগ করি। তখন আমার পিএস আবুল, মওলবী আফজাল এবং সহকর্মী সানোয়ার তিনজন গিয়ে লাশটা গোসলকরায়। পাশের বাড়ি থেকে, মসজিদ থেকে পর্যন্ত পানি দিতে চায় না। কি মর্মান্তিক অবস্থা। পরে কবরস্থানে গোসল করিয়ে মরদেহ দাফন করা হয়। সেই রাতেই আমি খোরশেদকে ফোন দিয়ে বলি আপনি কি প্রস্তুত আছেন লাশ দাফনের জন্য টিম গঠন করতে হবে। তখন খোরশেদ আমাকে বলে, আমি প্রস্তুত আছি, আমাকের লজেস্টিক সাপোর্ট দিয়েন আমরা এগুলো করবো। পরদিনই খোরশেদ আমাকে ফোন দেয় বলে জামতলা একজন মারা গেছে কেউ লাশ ধরছে না। তখন আমি তাকে লজেস্টিক সার্পোট দেই তখন থেকেই লাশ দাফনের খোরশেদ যাত্রা শুরু করে। পরে একেক করে সব কাউন্সিলরকে ফোন দিয়ে টিম গঠন করে দেয়া হয়।

৯ সেপ্টেম্বর বুধবার দুপুরে শহরের মাসদাইর এলাকায় নারায়ণগঞ্জ কেন্দ্রীয় মহাশ্মশানে ‘অন্নপূর্ণা ভবন’ এর ভিত্তিপ্রস্তর স্থাপন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আইভী বলেন, ওই সময় একটা কথা উঠেছে অনেক দাহ এখানে কাউন্সিলর খোরশেদের নেতৃত্বে হয়েছে অথবা অসিতের নেতৃত্বে হয়েছে। আসলে মহামারীর সময় কোন ভেদাভেদ রাখতে নেই। আমরা সবাই সবারে করেছি। এখন আর মানুষ আমাদের ফোন করে না লাশটা নিয়ে যান। এখন কেউ বলে না লাশটা দাহ করেন। কারণ মানুষ এখন বুঝে গেছে। আমেরিকা থেকে আমার ফ্রেন্ডসরা কাগজ পাঠালো মরা ব্যক্তি থেকে ভাইরাস ছাড়ায় না। তখন এটা আমি সব কাউন্সিলকে ম্যাসেজে দিয়ে দিয়েছি। আস্তে আস্তে সবাই সাহসী হয়েছে। এর বাইরে গিয়েও ভাওয়াল রিপনও একটা টিম করেছে। বিশেষ করে সনাতন ধর্মের মধ্যেই বেশি ভয় ছিল তারা লাশ ধরতে চায়নি। মুসলিমদের মধ্যে এটা ছিল না।

মেয়র আইভী বলেন, ‘আমি কাউকে ছোট করতে পারবো না। প্রত্যেকটা মানুষ যার যার অবস্থান থেকে সহযোগিতার চেষ্টা করেছে। সুতরাং বাহবা দিতে হলে আমি আমার জনগনকেই দিবো, আমি আমার মানুষকেই দিবো, দল মত নির্বিশেষে আমি সকলকে দিবো। ক্রেডিট যদি দিতে হয় আমি আমার জনগনকেই দিবো। প্রথমে একটু পিছিয়ে গিয়েছিল পরবর্তীতে সবাই এসেছে। একজন কাউন্সিলর, একজন মেয়র, একজন জনপ্রতিনিধি সে মেম্বার আর যেই হোক সে কখনো কাজ করতে পারেনা যদি তার আশে পাশের লোকজন তাকে সহযোগিতা না করে। সুতরাং আমাদের সমস্ত কিছু, এনসিসি যা করেছে আপনাদের জন্য, আপনাদের সহযোগিতাই করেছে, আপনাদের কল্যানে করেছে।’

সুত্র: নিউজ নারায়ণগঞ্জ

Share on facebook
Share on twitter
Share on linkedin